• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

ইরাক, ইউক্রেন যুদ্ধে নিহতের তুলনায় গাজায় বেশি মানুষ নিহত : জাতিসংঘ


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২২, ২০২৪, ০১:৩২ পিএম
ইরাক, ইউক্রেন যুদ্ধে নিহতের তুলনায় গাজায় বেশি মানুষ নিহত : জাতিসংঘ

ঢাকা : ইউক্রেন ও ইরাক যুদ্ধে নিহতের তুলনায় গাজার জনসংখ্যার একটি বড় অংশ ইসরায়েলের হাতে নিহত হয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের বিশেষ প্রতিবেদক ফ্রান্সেসকা আলবানিজ।

সোমবার (২২ জানুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে তিনি এ মন্তব্য করেন। খবর আল জাজিরা।

এক্সে দেয়া পোস্টে আলবানিজ বলেন, “ইউক্রেন এবং ইরাকের যুদ্ধে নিহত মানুষের অনুপাতের তুলনায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের একটি বৃহত্তর অংশকে হত্যা করেছে ইসরায়েল।“

পোস্টে কোন উৎস ছাড়াই আলবানিজ জানান, “ইসরায়েলের সামরিক বাহিনী গত বছরের ৭ অক্টোবরে হামাসের হামলার পর থেকে গাজার জনসংখ্যার ১.১ শতাংশকে হত্যা করেছে, যেখানে ইউক্রেন এবং ইরাক যুদ্ধে নিহত জনসংখ্যা যথাক্রমে ০.২ শতাংশ এবং ০.৮ শতাংশ।“

তিনি বলেন, “আমরা গাজায় "গণহত্যার প্রকাশ" সহ সংঘাতের একটি চরমমূহুর্তে রয়েছি।“

তিনি আরও বলেন, “সবার জন্য ন্যায়বিচার চাওয়ার সময় এসেছে। অবিলম্বে জিম্মিদের মুক্তি দিতে হবে। এছাড়া হাজার হাজার ফিলিস্তিনি বন্দিকেও মুক্তি দিতে হবে যাদের নির্বিচারে ইসরায়েলি বাহিনী আটক করেছে।

এই শতাব্দীতে যত যুদ্ধ হয়েছে কোনটাই গাজায় ইসরায়েলের হত্যা ও নির্মূল অভিযানের মত ভয়াবহ নয় বলেও জানান জাতিসংঘের এই বিশেষ প্রতিবেদক।

সোমবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের একটি টুইটের প্রতিক্রিয়া জানিয়ে আরেকটি পোস্টে এসব কথা লিখেন ফ্রান্সেসকা আলবানিজ।

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজাতে গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের নির্বিচার হামলা ও অভিযানে কমপক্ষে ২৫ হাজার ১০৫ জন ফিলিস্তিনি নিহত এবং ৬২ হাজার ৬৮১ জন আহত হয়েছেন। নিহত ও আহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু বলে জানিয়েছে জাতিসংঘ।

এমটিআই

Wordbridge School
Link copied!