• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

রাশিয়ার ৩ যুদ্ধবিমান ভূপাতিত করল ইউক্রেন


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০৯:৫২ এএম
রাশিয়ার ৩ যুদ্ধবিমান ভূপাতিত করল ইউক্রেন

ঢাকা: রাশিয়ার তিনটি যুদ্ধ ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেন। ভূপাতিত এই রুশ যুদ্ধবিমানগুলোর দুটি এসইউ-৩৪ এবং একটি এসইউ-৩৫ যুদ্ধবিমান।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) পূর্ব ইউরোপের এই দেশটির পূর্বাঞ্চলে রুশ বিমানগুলো ভূপাতিত করা হয় বলে ইউক্রেনীয় কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনীয় বাহিনী শনিবার পূর্ব ইউক্রেনের আকাশে দুটি রাশিয়ান এসইউ-৩৪ ফাইটার-বোম্বার এবং একটি এসইউ-৩৫ ফাইটারকে গুলি করে ভূপাতিত করেছে বলে দেশটির বিমানবাহিনী প্রধান বলেছেন।

মাইকোলা ওলেশচুক টেলিগ্রামে লিখেছেন, ‘১৭ ফেব্রুয়ারি সকালে পূর্বাঞ্চলীয় (সেক্টরে) ইউক্রেনের সশস্ত্র বাহিনীর বিমান বাহিনীর ইউনিটগুলো একসাথে তিনটি শত্রু বিমান ধ্বংস করেছে। এর দুটি এসইউ-৩৪ ফাইটার-বোম্বার এবং একটি এসইউ-৩৫ ফাইটার।’

রয়টার্স অবশ্য তার এই দাবিটি স্বাধীনভাবে যাচাই করতে সক্ষম হয়নি। তবে এই দাবি সত্য হলে অত্যাধুনিক এই যুদ্ধবিমানগুলো হারানোর ফলে মস্কোর আর্থিক ক্ষতি মোট ১০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি হবে বলে মনে করা হচ্ছে।

মূলত উন্নত পশ্চিমা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হাতে পাওয়ার পর থেকে যুদ্ধে সম্মুখ সারির কাছাকাছি অঞ্চলে রাশিয়ান বিমান চলাচলের বিরুদ্ধে ক্রমবর্ধমান হুমকি সৃষ্টি করতে এই অস্ত্রগুলো মোতায়েন করতে সক্ষম হয়েছে ইউক্রেন।

এর আগে গত বছরের ডিসেম্বরে রাশিয়ার ৩টি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেছিল ইউক্রেন। সেসময় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ইউক্রেনীয় সামরিক কর্মকর্তারা বলেছিলেন, দক্ষিণাঞ্চলীয় যুদ্ধক্ষেত্রে তাদের বাহিনীগুলো রাশিয়ার তিনটি এসইউ-৩৪ যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করেছে।

এআর

Wordbridge School
Link copied!