• ঢাকা
  • সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম নওয়াজ


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০৫:৫২ পিএম
পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম নওয়াজ

ঢাকা: পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম নওয়াজ। সোমবার (২৬ ফেব্রুয়ারি) পাঞ্জাবের গভর্নর এই পিএমএল-এন নেত্রীকে শপথবাক্য পাঠ করান। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, পাঞ্জাব প্রাদেশিক পরিষদে আজ মুখ্যমন্ত্রী নির্বাচনে ভোট হয়। পিএমএল-এন মনোনীত প্রার্থী ছিলেন মরিয়ম। ভোট বয়কট করে সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি)।মরিয়ম পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট।

মরিয়মের প্রতিদ্বন্দ্বী ছিলেন এসআইসির প্রার্থী রানা আফতাব আহমাদ। তবে এসআইসি ভোটাভুটি বর্জন করায় তিনি কোনো ভোট পাননি। মরিয়ম ২২০ জন এমপির ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

৮ ফেব্রুয়ারি যে পাঁচটি প্রদেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল, তার মধ্যে পাঞ্জাবেই সর্বপ্রথম নির্বাচিত সদস্যরা শপথ নেন। পাকিস্তানে সাধারণ পরিষদের নির্বাচনের ৬০ ঘণ্টা পর প্রকাশিত ফলে দেখা যায়, স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ১০২টি আসন, পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৪টি এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪টি। এ ছাড়া মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম) ১৭ আসনে জয়ী হয়েছে। অন্য দলগুলো পেয়েছে ১৭টি আসন। পাকিস্তানে সরকার গঠনের জন্য প্রয়োজন ১৩৪ আসন। কিন্তু কোনো দলই এই সংখ্যায় না পৌঁছানোয় জোট সরকার গঠনের পদক্ষেপ নেন দেশটির রাজনীতিবিদরা।

জোট সরকার গঠনে একমত হয় পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। নতুন সরকারের প্রধানমন্ত্রী হবেন পিএমএল-এন নেতা শাহবাজ শরিফ। আর প্রেসিডেন্ট হবেন পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি। আর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে মনোনিত করা হয় মরিয়ম নওয়াজকে।

এমএস

Wordbridge School
Link copied!