• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রমজানকে স্বাগত জানিয়ে বর্ণিল সাজে লন্ডন


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১০, ২০২৪, ০৪:৩৯ পিএম
রমজানকে স্বাগত জানিয়ে বর্ণিল সাজে লন্ডন

ঢাকা : মুসলমান ধর্মাবলম্বীদের সবচেয়ে তাৎপর্যপূর্ণ মাস 'মাহে রমজান' দুয়ারে কড়া নাড়ছে। এই মাসকে ঘিরে পুরো বিশ্বের মুসলমানদের মাঝে সাজ সাজ রব পড়ে যায়। ব্যতিক্রম নয় ব্রিটেনও। তাই তো তাৎপর্যপূর্ণ এই মাসকে বরণ করে নিতে বর্ণিল সাজে সেজেছে ব্রিটেনের রাজধানী লন্ডন শহর। পবিত্র মাহে রমজানকে স্বাগত জানিয়ে লন্ডনে আজিজ ফাউন্ডেশনের উদ্যোগে এমন সাজসজ্জা করা হয়েছে।

গত বৃহস্পতিবার (৭ মার্চ) লন্ডনের মেয়র সাদিক খাঁন এই আলোকসজ্জা উৎসবের শুভ উদ্বোধন করেন। আগামী ১৬ এপ্রিল পর্যন্ত এই আলোকসজ্জা থাকবে।

সরেজমিনে দেখা যায়, পশ্চিম লন্ডনের লিসেস্টার স্কয়ারের সঙ্গে পিকাডিলির সংযোগ ঘটানো কভেন্ট্রি স্ট্রিটে এমন আলোকসজ্জা করা হয়েছে। সড়কে অর্ধচন্দ্রাকার চাঁদ তারা ও ফানুস দিয়ে করা হয়েছে আলোকসজ্জা। চাঁদের উপর লেখা হয়েছে 'হ্যাপি রামাদান'। রঙিন বাতির আলোয় জ্বলজ্বল করছে হ্যাপি রামাদান রেখা অর্ধচন্দ্রাকার চাঁদ। প্রায় ৩০ হাজার বাতির আলোয় উজ্জ্বল হয়ে উঠেছে গোটা এলাকা।

এ নিয়ে বেশ কয়েকজন পথচারীর সঙ্গে কথা হয়। তারা জানান, রমজান উপলক্ষে এমন উদ্যোগ প্রশংসনীয়। এতে করে ব্রিটেনের অন্যান্য ধর্মীয় বিশ্বাসের মানুষের কাছে রমজানের মহত্ত্ব পৌঁছে যাবে।

আহমেদ ইফতেকার নামের এক পথচারী বলেন, আমি প্রতিদিনই কাজে যাওয়া আসার সময় এই রামাদান লাইটিং অতিক্রম করি। তখন একজন মুসলিম হিসেবে আমার মনটা গর্বে ভরে যায়। দেশ থেকে এতো দূরে একটা অমুসলিম দেশে এসেও এতোটা রামাদানের আবহ পাচ্ছি, এটা আমাদের জন্য অনেক বড় পাওয়া।

এ বিষয়ে নিজের ভেরিফাইয়েড ফেসবুক একাউন্টে লন্ডনের মেয়র সাদিক খাঁন বলেন, 'রমজানের আলো ফিরে এসেছে পশ্চিম প্রান্তে আলোকিত করতে। এই দৃষ্টিনন্দন প্রদর্শন বিশ্বকে একটি স্পষ্ট বার্তা পাঠায়: লন্ডন সবার জন্য এবং আমরা আমাদের বৈচিত্র্য উদযাপন করি।

প্রসঙ্গত, ইতিহাসের প্রথম বারের মতো গতবছর লন্ডনে রমজান উপলক্ষে এমন আলোকসজ্জা করা হয়। দ্বিতীয়বারের মতো এই বছর আলোকসজ্জা করা হয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!