• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সেনাবাহিনীর পোশাকে গ্রামে হামলা, নাইজেরিয়ায় ৮৭ জনকে অপহরণ


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৯, ২০২৪, ০১:০৫ পিএম
সেনাবাহিনীর পোশাকে গ্রামে হামলা, নাইজেরিয়ায় ৮৭ জনকে অপহরণ

ঢাকা : আফ্রিকার দেশ নাইজেরিয়াতে অপহরণ যেনো সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। চলতি মাসের শুরুর দিকে একটি স্কুল থেকে ২৮৬ জন শিক্ষার্থী ও কর্মচারীকে অপহরণের কয়েকদিন পরই আরেকটি গণ অপহরণের ঘটনা ঘটল দেশটিতে।

এবার একটি গ্রামে বন্দুকধারীরা হামলা চালিয়ে অন্তত ৮৭ জনকে অপহরণ করেছে বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দারা এবং পুলিশ। খবর আল জাজিরা।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, নাইজেরিয়ার কাদুনা রাজ্যের কাজুরু এলাকায় এই অপহরণের ঘটনা ঘটে। অপহৃতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।

কাদুনা পুলিশের মুখপাত্র মনসুর হাসান বলেন, রোববার (১৭ মার্চ) রাতে এই ঘটনাটি ঘটে। অপহৃতদের উদ্ধার করতে এবং গ্রামবাসীদের নিরাপত্তায় ইতিমধ্যে পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানান, সেনাবাহিনীর পোশাক পরা লোকেরা গ্রামে ঢুকে ৮৭জনকে আটক করে নিয়ে যায়। তাদের মোটর সাইকেল দূরে পার্ক করা ছিল।

গ্রাম প্রধান টংকো ওয়াদা সারকিন বার্তা সংস্থা রয়টার্সকে জানান, অপহৃতদের মধ্য থেকে পাঁচজন এরই মধ্যে জঙ্গলের ভেতর দিয়ে পালিয়ে এসেছে। তিনি জানান, এই নিয়ে পাচবার একই গ্রামে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা।

নাইজেরিয়ার গ্রামগুলোতে প্রায়শই লুটপাট চালায় সন্ত্রাসীরা। এছাড়া উত্তর-পশ্চিম এবং উত্তর-মধ্য নাইজেরিয়ায় মুক্তিপণের জন্য গণ অপহরণ সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। জাতিসংঘের মতে, দেশটিতে সহিংসতার কারণে প্রায় ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

এসব হামলা বন্ধের জন্য নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা আহমেদ টিনুবু প্রতিদিনই চাপের মুখে পড়ছেন। কিন্তু অব্যাহত অপহরণের ঘটনায় তাঁর প্রশাসনকে অসহায় মনে হচ্ছে।

নাইজেরিয়ার রিস্ক কনসালটেন্সি এসবিএম ইন্টেলিজেন্স জানিয়েছে যে গত মে মাসে টিনুবু দায়িত্ব নেওয়ার পর থেকে দেশটিতে ৪ হাজার ৭৭৭ জন অপহরণের শিকার হয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!