• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

স্বাধীন ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে কানাডায় প্রস্তাব পাস


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২০, ২০২৪, ০২:৩১ পিএম
স্বাধীন ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে কানাডায় প্রস্তাব পাস

ঢাকা : ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ কমন্সে একটি প্রস্তাব পাস হয়েছে।

মঙ্গলবার (১৯ মার্চ) স্থানীয় সময় দেশটির সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতারা প্রাস্তাবটির পক্ষে ভোট দিয়েছেন। তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা ও ন্যায় বিচারের স্বার্থে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া প্রয়োজন বলে প্রস্তাবে উল্লেখ করা হয়েছে। প্রস্তাবটির ওপর সন্ধ্যা পর্যন্ত বিতর্ক চলার পর এর পক্ষে ভোট পড়ে ২০৪টি এবং বিপক্ষে পড়ে ১১৭টি।

ভোটের অনুপাত দেখে বিশ্লেষকেরা মনে করছেন, গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েল-হামাস যুদ্ধ ইস্যুতে কানাডা সরকারের মধ্যে এখনো তীব্র বিভাজন রয়ে গেছে।

হাউস অফ কমন্সে প্রস্তাবটি উত্থাপন করেছিল কানাডার বিরোধীদল নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি)। প্রথমে প্রস্তাবটিতে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে কানাডার প্রতি আহ্বান জানানো হয়েছিল। পরে যখন এটি স্পষ্ট হয়ে যায় যে, এমন স্বীবৃতি আদায় সম্ভব নয়, তখন তারা প্রস্তাবটিতে সংশোধনী এনে ‘দ্বি-রাষ্ট্রীয়’ ব্যবস্থার প্রতি সমর্থন জানানোর বিষয়টি যুক্ত করা হয়। কারণ দ্বি–রাষ্ট্রীয় সমাধানই কানাডার সরকারি অবস্থান।

এই প্রস্তাবে আরও রয়েছে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির উপর নিষেধাজ্ঞা, অবিলম্বে যুদ্ধবিরতি এবং পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের উপর নিষেধাজ্ঞা দেওয়ার বিধান।

এদিকে এ প্রস্তাব পাসের পর সন্তুষ্টি প্রকাশ করেছে কানাডার মুসলিমদের সংগঠন ন্যাশনাল কাউন্সিল অফ কানাডিয়ান মুসলিম (এনসিসিএম)। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া একটি পোস্টে সংগঠনটি বলে, ফিলিস্তিন ইস্যুতে কানাডার পার্লামেন্টে এমন প্রস্তাব পাস অটোয়ার একটি ঐতিহাসিক পরিবর্তন।

এমটিআই

Wordbridge School
Link copied!