• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সিরিয়ার কর্মকর্তাদের ওপর নতুন ভিসা নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৩০, ২০২৪, ০১:৪০ পিএম
সিরিয়ার কর্মকর্তাদের ওপর নতুন ভিসা নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

ঢাকা : সিরিয়ার বর্তমান ও সাবেক সরকারি কর্মকর্তা এবং অন্যান্য ব্যক্তিকে লক্ষ্য করে নতুন ভিসা বিধিনিষেধ জারি করেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (২৯ মার্চ) সহিংসতা ও গুরুতর মানবাধিকার লঙ্ঘনের মাধ্যমে সিরিয়ার জনগণের দমনের জন্য দায়ী অথবা জড়িত থাকার অভিযোগে তাদের ওপর ভিসা বিধিনিষেধ জারি করেছে দেশটি। খবর আনাদোলু এজেন্সির।

এ বিষয়ে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ১০ জন সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের গুরুতর মানবাধিকার লঙ্ঘনে জড়িত থাকার কারণে ভিসা বিধিনিষেধ আরোপ করার পদক্ষেপ নিয়েছেন।

এর আগে গত বছরের ডিসেম্বরে সিরিয়ার ১১ সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের নিকটবর্তী সদস্যদের লক্ষ্য করে ভিসা বিধিনিষেধ আরোপ করেছিল যুক্তরাষ্ট্র। নতুন এই বিধিনিষেধগুলো আগের ঘোষণার পূর্বে ঘোষিত ভিসা বিধিনিষেধের পরিপূরক বলে জানিয়েছেন মিলার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, 'ইউএনএসআর ২২৫৪ এর সঙ্গে সামঞ্জস্য রেখে একটি স্থায়ী রাজনৈতিক সমাধানের দিকে তারা না আগালে আমরা আসাদ (সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল-আসাদ)  সরকারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করব না। '

সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হয়েছিল ২০১১ সালের ১৫ মার্চ। চলতি সেই গৃহযুদ্ধের ১৩ বছর পূর্ণ হয়েছে। আর সেই গৃহযুদ্ধের সময়ই সিরিয়ার নাগরিকদের দমন-পীড়নের সঙ্গে জাড়িত থাকার অভিযোগে সরকারি কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

সিরিয়ায় গৃহযুদ্ধের সময় কয়েক লাখ বেসামরিক মানুষের প্রাণহানি ঘটেছিল। জাতিসংঘের কর্মকর্তারা গৃহযুদ্ধের সময় রাসায়নিক অস্ত্রের ব্যবহার, অনাহার, নির্বাসন, অবরোধ, নির্বিচারে গ্রেফতার এবং নির্যাতনসহ যুদ্ধাপরাধের ঘটনা নথিভুক্ত করেছেন।

এমটিআই

Wordbridge School
Link copied!