• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সিরিয়ার ইরানি দূতাবাসে ইসরাইলের হামলা, নিহত ১১


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ৩, ২০২৪, ০২:৩৯ পিএম
সিরিয়ার ইরানি দূতাবাসে ইসরাইলের হামলা, নিহত ১১

ঢাকা: সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাসে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরাইল। সোমবারের ওই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর শীর্ষ একজন কমান্ডার ও তার ডেপুটিসহ অন্তত ১১ জন নিহত হয়েছেন। এ ঘটনার পরপরই তেহরানের রাস্তায় বিক্ষোভে নেমেছেন হাজার হাজার মানুষ। ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য দেশটির ক্ষমতাসীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। 

হামলাকে কেন্দ্র করে ক্ষোভে ফুলেফেঁপে ওঠেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিও। এই হামলার মোক্ষম জবাব দেওয়া হবে বলেও হুমকি দিয়েছেন তিনি। 

সিরিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হোসেন আকবরী বলেছেন, তেহরানের প্রতিক্রিয়া হবে চূড়ান্ত নিষ্পত্তিমূলক। সিরিয়ায় ইরানের ওপর এ হামলাকে কেন্দ্র করে উত্তপ্ত মধ্যপ্রাচ্য। বাড়ছে আঞ্চলিক যুদ্ধের শঙ্কা। আলজাজিরা, এপি, রয়টার্স। 

দীর্ঘদিন ধরেই সিরিয়ার ইরানের সামরিক স্থাপনায় হামলা চালিয়ে আসছে ইসরাইল। তবে এই প্রথম ইরানের দূতাবাসে হামলা চালাল ইসরাইল। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এই হামলাকে ‘সব ধরনের আন্তর্জাতিক বাধ্যবাধকতা ও চুক্তির লঙ্ঘন’ বলে অভিহিত করেছেন। 

তিনি আরও বলেছেন, গাজায় হামাসের বিরুদ্ধে তার সামরিক অভিযানে বারবার ব্যর্থ হওয়ার ফলে মানসিক ভারসাম্য হারিয়েছেন ইসরাইলের প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহু। 

আইএ

Wordbridge School
Link copied!