• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরায়েলে ইরানের হামলা: বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১৪, ২০২৪, ১০:৩৯ পিএম
ইসরায়েলে ইরানের হামলা: বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া

ঢাকা : ইরানের ইসলামিক রেভুল্যুশনারি গার্ড কোর জানিয়েছে, তারা ইসরায়েলের দিকে কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এ ঘটনায় আঞ্চলিক এই দুই শত্রুর মধ্যে বড় ধরনের যুদ্ধ শুরু হয়ে যেতে পারে।

এ হামলার ঘটনায় বিভিন্ন দেশের নেতারা যেসব প্রতিক্রিয়া জানিয়েছেন তার কিছু রয়টার্সের অবলম্বনে তুলে ধরা হল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন : ইসরায়েলের বিরুদ্ধে ইরানের হামলার সর্বশেষ পরিস্থিতি নিয়ে আমি এইমাত্র আমার জাতীয় নিরাপত্তা দলের সঙ্গে বৈঠক করলাম। ইরান ও এর ছায়া বাহিনীগুলোর হুমকির বিরুদ্ধে ইসরায়েলের নিরাপত্তার প্রতি আমাদের প্রতিশ্রুতি লৌহদৃঢ়।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার : ইসরায়েল যখন ইরানের এই বিদ্বেষপূর্ণ হামলার মুখোমুখি, আমেরিকাকে অবশ্যই আমাদের গুরুত্বপূর্ণ মিত্রের পাশে দাঁড়ানোর জন্য আমাদের পূর্ণ সংকল্প প্রদর্শন করতে হবে। বিশ্বকে নিশ্চিত করতে হবে: ইসরায়েল একা নয়।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস : আজ রাতে ইসরায়েল ইসলামিক প্রজাতন্ত্র ইরানের বড় ধরনের হামলা চালানোর মাধ্যমে পরিস্থিতির যে গুরুতর অবনতি হল তার তীব্র নিন্দা জানাই। আমি অবিলম্বে এসব শত্রুতা বন্ধ করার আহ্বান জানাই।

অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়া একটি ধ্বংসাত্মক বাস্তব বিপদের বিষয়ে আমি গভীরভাবে শঙ্কিত। মধ্যপ্রাচ্যের বিভিন্ন সীমান্তে বড় ধরনের সামরিক সংঘাতের কারণ হতে পারে এমন পদক্ষেপ এড়ানোর জন্য সব পক্ষগুলোকে সর্বোচ্চ সংযম দেখানোর আহ্বান জানাই। আমি বারবার জোর দিয়ে বলছি, মধ্যপ্রাচ্য বা বিশ্ব, কেউই আরেকটি যুদ্ধের ধকল সইতে পারবে না।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক : কঠোর ভাষায় ইসরায়েলের বিরুদ্ধে ইরানি শাসকদের বেপারোয়া হামলার তীব্র নিন্দা জানাই। এসব হামলা উত্তেজনা বৃদ্ধি এবং অঞ্চলটিকে অস্থিতিশীল করার ঝুঁকি তৈরি করে। ইরান আবার দেখাল তারা তাদের উঠোনে বিশৃঙ্খলা রোপণ করতে চায়। যুক্তরাজ্য ইসরায়েলের ও জর্ডান, ইরাকসহ ওই অঞ্চলে আমাদের অংশীদারদের নিরাপত্তার জন্য পাশে দাঁড়ানো অব্যাহত রাখবে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো : কানাডা দ্ব্যর্থহীনভাবে ইসরায়েলের বিরুদ্ধে ইরানের আকাশ হামলার নিন্দা জানায়। আমরা ইসরায়েলের পাশে আছি।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বেয়ারবক : ইসরায়েলের বিরুদ্ধে ইরানের হামলার তীব্র নিন্দা জানাই আমরা। এই হামলার কারণে পুরো অঞ্চলটি বিশৃঙ্খলায় নিমজ্জিত হতে পারে। ইরান ও তার ছায়া বাহিনীগুলোকে অবিলম্বে এসব থামাতে হবে। এই সময়ে ইসরায়েলের প্রতি আমাদের পূর্ণ সংহতি জানাচ্ছি।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী : ফ্রান্স কঠোর ভাষায় ইসরায়েলের বিরুদ্ধে ইরানের হামলার নিন্দা জানায়। নজিরবিহীন এ পদক্ষেপ নেওয়ার মাধ্যমে ইরান তার অস্থিতিশীল কর্মকাণ্ডে নতুন একটি মাত্রা যুক্ত করছে এবং একটি সামরিক (সংঘাত) বৃদ্ধির ঝুঁকি নিচ্ছে।

এর পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ডেনমার্ক, নেদারল্যান্ডস, নরওয়ে, চেক রিপাবলিক, আর্জেন্টিনা ও প্যারাগুয়ে ইসরায়েলে ইরানি হামলার নিন্দা জানিয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!