• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

শুক্রবার থেকে শুরু ভারতের সাত দফার লোকসভা নির্বাচন


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১৮, ২০২৪, ০২:২১ পিএম
শুক্রবার থেকে শুরু ভারতের সাত দফার লোকসভা নির্বাচন

ঢাকা : আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে ভারতে সাত পর্যায়ের লোকসভা নির্বাচন। অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের প্রথম দফায় দেশের ১৭টি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হবে ১০২টি আসনে।

ইতিমধ্যে ১০২টি আসনে শেষ হয়েছে ভোটের প্রচার-প্রচারণা। খবর দ্যা হিন্দু ও ইকোনমিক টাইমস।

পশ্চিমবঙ্গসহ পূর্ব ভারতের প্রায় সব কটি রাজ্যে এই পর্যায়ে ভোট হচ্ছে। প্রথম পর্যায়ে আগামীকাল রাজ্যের উত্তর অঞ্চলের তিন আসন কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে নির্বাচন হবে। লোকসভার পাশাপাশি অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনের সবকটিতেই ভোটগ্রহণ হবে এই দফায়।

সব আসনের ফল সারা ভারতের সঙ্গে ঘোষণা করা হবে আগামী ৪ জুন।

এছাড়া দক্ষিণ ভারতের তামিলনাড়ুর ৩৯ আসনের সব কটিতে ভোট হয়ে যাচ্ছে প্রথম দফায়। এরপর রয়েছে বিজেপিশাসিত রাজস্থান, সেখানে ২৫ আসনের অর্ধেক অর্থাৎ ১২টি আসনে আগামীকাল নির্বাচন হবে।

তবে দেড় বছর ধরে মণিপুরে সংঘর্ষ চলার পরও ওই রাজ্যে যাননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনকি সেখানে ভোটের প্রচারেও যাননি তিনি। নির্বাচন কমিশন মণিপুরে দুই দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার মণিপুরের চূড়াচাঁদপুর এবং চান্দেল জেলার ১৫টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে। বাকি ১৩টিতে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে ২৬ এপ্রিল।

আসামের পাঁচ আসন ডিব্রুগড়, জোড়হাট, কাজিরাঙ্গা, লখিমপুর ও সনিৎপুরে ভোট হবে আগামীকাল। ভারতের অন্যান্য প্রান্তের তুলনায় আসামে বিজেপি বেশ শক্ত অবস্থানে রয়েছে।

রাজ্যের ১২ লাখ কেন্দ্রে অনুষ্ঠিতব্য লোকসভা নির্বাচনে প্রায় ৯৭ কোটি মানুষ ভোট প্রদান করবে বলে ধারণা করা হচ্ছে।নির্বাচন কমিশন তাদের প্রস্তুতি মূল্যায়ন করতে সমস্ত রাজ্য পরিদর্শন করেছে।

এমটিআই

Wordbridge School
Link copied!