• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এশিয়া: ডব্লিউএমও


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২৪, ২০২৪, ১০:০৪ এএম
প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এশিয়া: ডব্লিউএমও

ঢাকা : জলবায়ু জনিত কারণে গত বছর সবচেয়ে বেশি প্রাকৃতিক দুর্যোগ আঘাত হেনেছে এশিয়া মহাদেশে। এমনটাই জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা-ডব্লিউএমও। সবচেয়ে বেশি মানুষ মারা গেছে বন্যা ও ঝড়ে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রকাশিত ওই প্রতিবেদনে ডব্লিউএমও থেকে আরও বলা হয়, ২০২৩ সালে এশিয়ায় হাইড্রো-মেটিওরোলজিক্যাল ইভেন্টের সঙ্গে যুক্ত ৭৯টি বিপর্যয়ের খবর পাওয়া গেছে। তার মধ্যে ৮০ শতাংশের বেশি ক্ষেত্রে হয়েছে বন্যা ও ঝড়। যাতে দুই হাজারের বেশি মানুষ মারা গেছে।

পানির সঙ্গে সংশ্লিষ্ট প্রাকৃতিক দুর্যোগ, যেমন: বন্যা, খরা, তাপদাহ, অতিবৃষ্টি, ঘূর্ণিঝড়, আকস্মিক বন্যা, ঝড়, অতিরিক্ত তুষারপাতকে হাইড্রো-মেটিওরোলজিক্যাল ইভেন্ট বলে।

ডব্লিউএমও মহাসচিব বলেন, এশিয়ার অনেক দেশ ২০২৩ সালে নিজেদের ইতিহাসের সবচেয়ে উষ্ণ বছর দেখেছে। সেই সঙ্গে তাদের সারা বছর জুড়েই খরা, তাপদাহ, বন্যা ও ঝড়ের মত চরম পরিস্থিতির মোকাবেলা করতে হয়েছে।

জলবায়ু পরিবর্তন এই ধরণের প্রাকৃতিক দুর্যোগের সংখ্যা এবং তীব্রতা আরও বাড়িয়ে দিচ্ছে।

বৈশ্বিক গড় তাপমাত্রা বৃদ্ধির তুলনায় এশিয়ায় গড় তাপমাত্রা দ্রুত বাড়ছে বলেও ডব্লিউএমও’র প্রতিবেদনে বলা হয়। সবচেয়ে বেশি গড় তাপমাত্রা রেকর্ড হয়েছে পশ্চিম সাইবেরিয়া থেকে সেন্ট্রাল এশিয়ায় । সেই সঙ্গে পূর্ব চীন থেকে জাপানে।

এমটিআই

Wordbridge School
Link copied!