• ঢাকা
  • সোমবার, ১৭ জুন, ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ জানাল মিসর


আন্তর্জাতিক ডেস্ক মে ২৬, ২০২৪, ১১:২৪ এএম
কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ জানাল মিসর

ঢাকা : পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে মিসর। চলতি হিজরি সনের (১৪৪৫) পবিত্র জিলহজ মাস আগামী ৭ জুন (শুক্রবার) শুরু হতে পারে বলে জানিয়েছে মিসরের জ্যোতির্বিজ্ঞান ইনস্টিটিউট।

সেই হিসাবে এ বছর পবিত্র ঈদুল আজহার প্রথম দিন ১৬ জুন (রোববার) উদ্‌যাপন করা হতে পারে।

শনিবার (২৫ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে খালিজ টাইমস।

মিশরের জ্যোতির্বিদ্যা ইনস্টিটিউটের প্রেসিডেন্ট ডক্টর তাহা রাবেহ বলেন, সৌর গবেষণা ল্যাবরেটরি গণনা করে দেখেছে আগামী ৭ জুন জিলহজ মাসের প্রথমদিন হতে পারে।

গতকাল শনিবার এক বিবৃতিতে তাহা রাবেহ এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন। তিনি বলেন, তাদের হিসাব-নিকাশে দেখা গেছে, কায়রোর সময় অনুযায়ী ৬ জুন (বৃহস্পতিবার) স্থানীয় সময় বেলা ২টা ৩৯ মিনিটে জিলহজ মাসের চাঁদ জন্ম নেবে। দিনটি পবিত্র জিলকদ মাসের ২৯ তারিখ।

ওই দিন সূর্যাস্তের পর নতুন চাঁদ পবিত্র মক্কা নগরীর আকাশে ১১ মিনিট ও কায়রোর আকাশে ১৮ মিনিট পর্যন্ত দেখা যাবে। চাঁদটি মিসরের অন্যান্য অঞ্চলে দেখা যাবে ১২ থেকে ২০ মিনিট পর্যন্ত।

তিনি জানান, আরব বিশ্বের দেশগুলোর আকাশে ওইদিন অর্ধচন্দ্রটি ১- ২৮ মিনিট পর্যন্ত অবস্থান করবে।

তবে মালয়েশিয়ার রাজধানী কুয়ালামপুর এবং ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার আকাশে চাঁদটি সূর্যাস্তের ৯ থেকে ১৪ মিনিট আগে অস্ত যাবে। এর ফলে ওইদিন এই অঞ্চলে চাঁদটি দেখা না যাওয়ার সম্ভাবনা বেশি।

সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চাঁদ দেখা যাওয়ার পরদিন বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোতে চাঁদ দেখা যায়। সে হিসেবে যদি ১৬ জুন মধ্যপ্রাচ্যে ঈদ হয়, তাহলে বাংলাদেশে পরদিন অর্থাৎ আগামী ১৭ জুন (সোমবার) পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

এমটিআই

Wordbridge School
Link copied!