• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১
আইনের চোখে ধুলো দিতে প্লাস্টিক সার্জারি

ফিলিপিন্সে চলছে গোপন হাসপাতাল ব্যবসা


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১০, ২০২৪, ১০:৫৭ এএম
ফিলিপিন্সে চলছে গোপন হাসপাতাল ব্যবসা

ঢাকা : ফিলিপিন্সের ভূগর্ভস্থ কিছু হাসপাতাল গোপনে পলাতক আসামি এবং প্রতারণা কেন্দ্রের কর্মীদেরকে প্লাস্টিক সার্জারি করে চেহারা বদলের সুযোগ করে দিচ্ছে; যাতে এই অপরাধীরা গ্রেপ্তার হওয়ার হাত থেকে বাঁচতে পারে, বলছে কর্তৃপক্ষ।

পুলিশের এক মুখপাত্র বিবিসি-কে বলেছেন, মে মাসে তারা ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় দক্ষিণাঞ্চলীয় শহরতলীর একটি হাসপাতালে প্রথম অভিযান চালান। এর পরিপ্রেক্ষিতে ‘আগামী কয়েক সপ্তাহে’ এমন দুটি অবৈধ হাসপাতাল বন্ধ করে দেওয়া হতে পারে।

দুই মাস আগে ফিলিপিন্সের পাসাই শহরের একটি হাসপাতাল থেকে হেয়ার ট্রান্সপ্ল্যান্টের সামগ্রী, ডেন্টাল ইমপ্লান্ট এবং ত্বক ফর্সা করার আইভি ড্রিপ জব্দ করা হয়।

‘প্রেসিডেন্সিয়াল অ্যান্টি-অর্গানাইজড ক্রাইম কমিশন’ (পিএওসিসি)-এর মুখপাত্র উইনস্টন জন ক্যাসিও বলেন, "ট্রান্সপ্লান্টের মাধ্যমে সম্পূর্ণ নতুন একজন মানুষ তৈরি করা যায়।”

কর্তৃপক্ষ বলছে, নজরদারিতে থাকা দুটি অবৈধ হাসপাতাল পাসাইয়ের হাসপাতালটির চেয়ে চারগুণ বড় বলে ধারণা করা হচ্ছে।

পিএওসিসি’র মুখপাত্র ক্যাসিও বলেন, তাদের মক্কেলদের মধ্যে অনলাইন ক্যাসিনোর লোকজনও আছে, যারা ফিলিপিন্সে অবৈধভাবে কাজ করছে।

অনলাইন ক্যাসিনো বা পোগোস (ফিলিপিন্স অনলাইন গেমিং অপারেশনস) চীনা মূলভূখণ্ডে খেলোয়াড়দের পাঠায়। কিন্তু সেখানে জুয়া খেলা অবৈধ।

তবে পুলিশ বলছে, টেলিফোনে প্রতারণা ও মানব পাচারের মতো অপরাধমূলক কর্মকাণ্ড আড়াল করতে পোগোসকে কাজে লাগানো হয়ে আসছে।

পাসাই শহরের দুটি হাসপাতালে অভিযান চালিয়ে পুলিশ তিনজন ডাক্তারকে গ্রেপ্তার করেছে। তাদের মধ্যে দুজন ভিয়েতনাম এবং একজন চীনের। এক চীনা ফার্মাসিস্ট এবং এক ভিয়েতনামী নার্স- কারোই ফিলিপিন্সে কাজ করার লাইসেন্স নেই।

অভিযানে একটি হেমোডায়ালাইসিস মেশিনও খুঁজে পাওয়া গেছে। এতে বোঝা যায়, হাসপাতালগুলোতে প্লাস্টিক সার্জারি ছাড়াও অন্যান্য চিকিৎসা করা হয়।

"হাসপাতালগুলো বাইরে থেকে দেখতে সাধারণ ক্লিনিকের মতো, কিন্তু একবার ঢুকলে মানুষ চমকে যাবে তাদের প্রযুক্তি দেখে," বলেন ক্যাসিও।

তিনি আরও বলেন, "এই পোগো হাসপাতালগুলো মক্কেলদের সঠিক পরিচয়পত্র চায় না ... আপনি পলাতক হতে পারেন, কিংবা আপনি ফিলিপিন্সে অবৈধ বিদেশিও হতে পারেন।”

পাসাই সিটিতে অবৈধ হাসপাতালের অস্তিত্ব সম্পর্কে কর্তৃপক্ষ খবর পেয়েছিল। সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের ছয় বছরের শাসনামলে পোগোস ফুলেফেঁপে ওঠে।

"প্রেসিডেন্ট ফিলিপিন্সকে 'স্ক্যাম হাব' হিসেবে চিত্রিত করতে চান না। তিনি আমাদেরকে স্ক্যাম ফার্মগুলোতে অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন," বলেন ক্যাসিও।

২০২২ সালের ডিসেম্বরে, অভিবাসন কর্মকর্তারা একজন সন্দেহভাজন চীনা মাফিয়া সদস্যকে গ্রেপ্তার করেছিলেন। তিনি সনাক্তকরণ এড়াতে প্লাস্টিক সার্জারি করেছিলেন বলে অভিযোগ করা হয়েছিল।

ক্যাসিও বলেন, এ ধরনের ঘটনার সঙ্গে অবৈধ এসব গোপন ভূগর্ভস্থ হাসপাতালগুলোর যোগসূত্র থাকতে পারে।

এমটিআই

Wordbridge School
Link copied!