• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

কারাগারে কেমন আছে বাবা-মেয়ে


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৫, ২০১৮, ১১:৩৪ এএম
কারাগারে কেমন আছে বাবা-মেয়ে

ঢাকা: দুর্নীতির অভিযোগে অভিযুক্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ ও তার মেয়ে মরিয়ম এখন রাওয়ালপিন্ডির উচ্চ নিরাপত্তাসম্পন্ন আদিয়ালা জেলে। শুক্রবার তাঁদের গ্রেপ্তারের পর বিশেষ বন্দির মর্যাদা দিয়ে কারাগারে রাখা হয়েছে।

দেশটির স্থানীয় গণমাধ্যমে জানানো হয়, কারাগারে ‘বি’ শ্রেণির সুবিধা পাচ্ছেন নওয়াজ শরিফ ও মরিময়। পাকিস্তানে সামাজিক মর্যাদা, শিক্ষা বা জীবনযাপনের ধরন অনুযায়ী সরকারি আদেশে ‘বি’ শ্রেণির সুযোগ-সুবিধা দেওয়া হয়।

সরকারের সিনিয়র কর্মকর্তারা বলছে, পাকিস্তানের রাজনীতিতে এ দু’জন ভিভিআইপি কঠোর নিরাপত্তাবেষ্টিত আদিয়ালা জেলে প্রথম রাত কাটিয়েছেন। সেখানে তাদেরকে বি-শ্রেণির সুবিধা দেয়া হয়েছে। পাকিস্তানের কারাগারে ‘বি’ ক্লাস বন্দিরা অন্য সাধারণ বন্দিদের চেয়ে একটু বেশি সুযোগ-সুবিধা পান।

পাকিস্তানে এ এবং বি শ্রেণিভুক্ত বন্দিদের জন্য কোনো কঠোর শ্রম আরোপ করা হয় না। স্বাভাবিকভাবে ‘এ’ অথবা ‘বি’ ক্লাসের বন্দিরা শিক্ষিত হয়ে থাকেন এবং তারা কারাগারের অশিক্ষিত ‘সি’ ক্লাসের বন্দিদের শিক্ষাদান করেন। মামলার শাস্তি হিসেবে উপকারী কাজের সঙ্গে তাদের নিযুক্ত করা হয়। এক্ষেত্রে নওয়াজ ও মরিয়মের বেলায় ওই একই নিয়ম প্রয়োগ করা হবে কিনা তা স্পষ্ট নয়।

দ্য নিউজের প্রতিবেদনে বলা হয়, বি শ্রেণিভুক্ত বন্দিদেরকে জেলখানায় একটি পাত্র, একটি চেয়ার, একটি চায়ের পাত্র, একটি তাক, প্রয়োজনীয় ওয়াশ রুম ও টয়লেট ও বিদ্যুৎ সংযোগ না থাকলে একটি লণ্ঠনের ব্যবস্থা করা হয়। এছাড়া ‘বি’ ক্লাস সুবিধাযুক্ত শীতাতপ নিয়ন্ত্রক (এসি), টেলিভিশন, বিছানা ও ফ্যান পেয়েছেন তারা। যদিও কারাকাষ্ঠে এসি এবং টেলিভিশনের ব্যয় বহন করছেন তারা।

জিও নিউজ জানায়, কর্তৃপক্ষ পাকিস্তানের এই দুই ভিভিআইপিকে এখনকার মতো আদিয়ালা জেলে রাখার সিদ্ধান্ত নিয়েছে। গতকালই ইসলামাবাদের একজন ম্যাজিস্ট্রেট ও সিনিয়র পুলিশ কর্মকর্তাদের উপস্থিতিতে একদল চিকিৎসক আদিয়ালা জেলের ভেতরে নওয়াজ ও মরিয়মের স্বাস্থ্য পরীক্ষা করেছেন। তারা তাদেরকে সুস্থ বলে ঘোষণা দিয়েছেন।

ওদিকে ইসলামাবাদ প্রশাসন থেকে একটি নোটিফিকেশন ইস্যু করা হয়েছে। তাতে তারা রাজধানী ইসলামাবাদে সিহালা পুলিশ প্রশিক্ষণ কলেজের একটি রেস্ট হাউজকে সাব-জেল হিসেবে ঘোষণা করেছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তাদেরকে সেখানে রাখার কথা।

উল্লেখ্য, দুর্নীতির মাধ্যমে লন্ডনে বিলাসবহুল চারটি ফ্ল্যাট কেনার দায়ে নওয়াজ ও তার মেয়েকে গ্রেফতার করা হয়। দুর্নীতির দায়ে আদালতের ঘোষিত ১০ বছরের দণ্ড মাথায় নিয়ে শুক্রবার লন্ডন থেকে লাহোরে ফিরেন তারা। সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি হয়ে লাহোরে ফেরার সঙ্গে সঙ্গে তাদেরকে গ্রেপ্তার করেন জাতীয় জবাবদিহিতা বিষয়ক ব্যুরো (এনএবি)’র কর্মকর্তারা।

গত ৬ জুলাই দুর্নীতির দায়ে নওয়াজ শরিফকে ১০ বছর এবং তার মেয়ে মরিয়ম নওয়াজকে সাত বছরের কারাদণ্ড দেয় একটি আদালত। কারাদণ্ডের পাশাপাশি নওয়াজকে ৮০ লাখ ব্রিটিশ পাউন্ড ও মরিয়মকে ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করা হয়। আদালত একইসঙ্গে মরিয়মের স্বামী ক্যাপ্টেন মুহাম্মাদ সফদারকেও এক বছরের কারাদণ্ড দেয়া হয়।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!