• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১, ৪ কার্তিক ১৪২৮

পুরুষের মাথায় টাক পড়ার কারণ তাহলে এই!


লাইফস্টাইল ডেস্ক সেপ্টেম্বর ২১, ২০২১, ০৯:০০ পিএম
পুরুষের মাথায় টাক পড়ার কারণ তাহলে এই!

ঢাকা: চুল পড়ার সমস্যায় নারী-পুরুষ সবাই কমবেশি ভোগেন। তবে পুরুষের মাথার চুল পড়ে টাক হওয়ার ঘটনা বেশি দেখা যায়। যদিও টাক পড়ার সমস্যা বংশগত হতে পারে। তবে শ্যাম্পু করার ভুলেও চুল পড়তে পারে। এ ভুলগুলো সাধারণত পুরুষরাই বেশি করেন।

এ কারণেই অনেক কম বয়সী পুরুষদেরও চুল পড়ে টাক পড়ে যেতে পারে। অনেকেই চুলে বাজারচলতি বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন। যা চুল পড়ার অন্যতম এক কারণ। তবে চুল পরিষ্কারের ভুলে টাক হওয়ার প্রবণতা বেড়ে যায়। জেনে নিন কোন কোন ভুলে পুরুষদের মাথায় টাক পড়তে পারে-

১. অনেকেই চুলে প্রতিদিন শ্যাম্পু করে থাকেন। ছোট চুল দ্রুত শুকিয়ে যাবে এই ভেবে প্রতিদিন শ্যাম্পু করেই ভুল করছেন না তো? বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন শ্যাম্পু করলে চুল রুক্ষ হয়ে যায়। এতে চুল পড়ার সমস্যা বাড়ে।

২. গরম পানি চুলের জন্য বেশ ক্ষতিকর। একইভাবে শ্যাম্পু করে গরম পানি মাথায় ঢালা উচিত নয়। তার চেয়ে হালকা গরম পানিতে শ্যাম্পু করা সবচেয়ে ভালো। গরম পানিতে চুল ধোয়ার ভুলেও পড়তে পারে চুল।

৩. অনেকেই ভাবেন, নারীরাই শুধু কন্ডিশনার ব্যবহার করেন। এই ধারণা ভুল। কন্ডিশনার কিন্তু সবার চুলের জন্যই প্রযোজ্য। শ্যাম্পু করার পর চুলের স্বাভাবিক আর্দ্রতা কমে যায়। তাই শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহারের বিকল্প নেই।

৪. শ্যাম্পুর পর অনেকেই তোয়ালে দিয়ে ঘঁষে ঘঁষে চুল মোছেন। যা ভুল অভ্যাস। ভেজা অবস্থায় চুলের গোড়া নরম থাকায় জোরে ঘঁষলে চুল পড়তে পারে। আলতোভাবে নরম তোয়ালে দিয়ে চুল মুছুন।

৫. ভেজা অবস্থায় কখনও চুল আঁচড়াবেন না। অনেকেই এই ভুল করেন। চুল যতই ছোট হোক না কেন ভেজা অবস্থায় তা আঁচড়াবেন না। চুল হালকা শুকিয়ে তবেই আঁচড়াতে হবে।

সোনালীনিউজ/এন

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System