• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঈদের দিনের খাবারদাবার


লাইফস্টাইল ডেস্ক এপ্রিল ১১, ২০২৪, ০৬:৪৬ এএম
ঈদের দিনের খাবারদাবার

ঢাকা : ঈদ মানে আনন্দ, ঈদ মানে খাওয়াদাওয়া। আর ঈদে ব্যস্ত থাকে গৃহিণীর রসুইঘর। এ সময় অতিথি আপ্যায়নে কিংবা পরিবারের সদস্যদের জন্য নানা পদের রান্নার আয়োজন থাকে। ঈদের দিনে সেই আয়োজনে যুক্ত হতে পারে আরও কয়েকটি পদ। এমন কয়েকটি রেসিপি নিয়ে আজকের সোনালীনিউজ-এর আয়োজন।

সকালের নাশতা 

সাগুদানা স্ট্রবেরি জেলো ডিলাইট 

উপকরণ :  সাগুদানা সিদ্ধ ১ কাপ, দুধ ঘন করা ১/২ কেজি, ভেনিলা অ্যাসেন্স ১ চা চামচ, ডিম ফেটানো ১টা, চিনি স্বাদমতো, স্ট্রবেরি কুচি ১ কাপ ও জেলো ১ প্যাকেট। 

প্রস্তুতপ্রণালি : প্যাকেটে নির্দেশিত নিয়ম অনুযায়ী জেলো বানিয়ে ঠান্ডা করে নিতে হবে। এবার দুধ গরম করে তাতে চিনি, সাগুদানা ছেড়ে দিতে হবে। ফুটে উঠলে ফেটানো ডিম ও ভেনিলা অ্যাসেন্স দিয়ে নামিয়ে ফেলতে হবে। ঠান্ডা হলে স্ট্রবেরি, জেলো দিয়ে মিশিয়ে পরিবেশন করতে হবে।

স্পিনাচ এগ নুডলস

উপকরণ : নুডলস সিদ্ধ ১ কাপ, পালং শাক কুচি ১ কাপ, ডিম ৩টা, অরিগনো আধা চা চামচ, পেঁয়াজ কলি কুচি ৪টা স্টিক, রসুন কুচি ১ টেবিল চামচ, লাল মরিচ জুলিয়ান কাট ২/৩টা, চিলি ফ্লেক্স ১/৪ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ ও টেস্ট মেকার ১ প্যাকেট।

প্রস্তুতপ্রণালি : প্যানে মাখন গলিয়ে রসুন স্যঁতে করতে হবে। এবার অরিগনো ও রসুন কুচি দিয়ে ভাজতে হবে। আধা মিনিট নাড়াচাড়া করে দুটি ডিম ঝুরি করে নিতে হবে এবং একটি ডিম পোচ করে নিতে হবে। এবার পালং শাক, গোলমরিচ গুঁড়া, লাল মরিচ, নুডলস ও টেস্ট মেকার মিশিয়ে নাড়তে হবে। এবার প্লেটে নুডলস রেখে আগে থেকে পোচ করা ডিম উপরে রেখে চিলি ফ্লেক্স ছড়িয়ে পরিবেশন করতে হবে।

ভিকি’জ কাবাব রোল 

উপকরণ : কাবাবের জন্য-গরুর মাংসের কিমা ৬০০ গ্রাম, চর্বি ২০০ গ্রাম, ছোলার ডাল গুঁড়া আধা কাপ, আদা-রসুন বাটা ১ চা চামচ করে, মরিচ গুঁড়া ২ চা চামচ, ধনিয়া ও জিরা গুঁড়া ১ চা চামচ করে, লেবুর রস ১ চা চামচ, লবণ স্বাদমতো, পাউরুটি পানিতে ভেজানো ৩/৪ স্লাইস, কাঁচামরিচ ৪/৫টা, ধনে পাতা কুচি ১ কাপ ও পেঁয়াজ কুচি আধা কাপ।

পরোটার জন্য-ময়দা ২ কাপ, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল চামচ, কুসুম গরম পানি পরিমাণমতো।

প্রস্তুতপ্রণালি : পরোটা-ময়দার সঙ্গে লবণ, তেল মিশিয়ে ঝুরা করে নিয়ে অল্প অল্প পানি মিশিয়ে নরম করে ময়ান দিয়ে ডো তৈরি করে নিতে হবে। ১৫ মিনিট রেস্টে রাখতে হবে। এরপর পাতলা পাতলা রুটি বেলে তাওয়ায় সেঁকে নিতে হবে। 

কাবাব-কিমার সঙ্গে সব উপকরণ ভালো করে মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিতে হবে। এবার তিন ইঞ্চি লম্বা করে কাবাব বানিয়ে হালকা তেলে বাদামি করে ভেজে নিতে হবে। এবার পরোটার ভেতরে কাবাব রেখে রোল করে নিতে হবে।

দুপুরের খাবার

মটর পোলাও

উপকরণ : মটরশুঁটি দেড় কাপ, পোলাও চাল ৪ কাপ, আদা বাটা ১ চা চামচ, দই ১/৪ কাপ, গুঁড়া দুধ ১/৪ কাপ (পানিতে গোলানো), দারুচিনি ২/৩ টুকরা, এলাচ ৪/৫টা, লবঙ্গ ৪/৫টা, ঘি ১/২ কাপ, লবণ স্বাদমতো, গরম পানি ৭ কাপ, কাঁচামরিচ ৭/৮টা।

প্রস্তুতপ্রণালি : হাঁড়িতে ঘি দিয়ে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতার ফোড়ন দিয়ে চাল ভালো করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে পানি, লবণ, দুধ, দই, কাঁচামরিচ দিয়ে ফুটাতে হবে। পোলাওয়ের পানিতে বলক এলে মটরশুঁটি দিয়ে চুলা নিভিয়ে ঢাকনা দিয়ে উপরে ভারী কিছু চাপা দিয়ে রাখতে হবে। ২০ মিনিট পর ঢাকনা খুলে নেড়ে গরম গরম পরিবেশন করতে হবে মটর পোলাও।

গরুর ভুনা চাপ

উপকরণ : চাপের মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, টক দই আধা কাপ, জিরা বাটা ১ চা চামচ, মরিচ বাটা ১ চা চামচ, কাঁচামরিচ বাটা ১/৩ কাপ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ বাটা আধা চা চামচ, তেল আধা কাপ, ঘি ১/৩ কাপ, বেরেস্তা ১/৪ কাপ।

প্রস্তুতপ্রণালি : পেঁয়াজ কুচি ছাড়া বাকি সব মসলা একত্রে মিশিয়ে তাতে চাপের মাংস ম্যারিনেট করে রাখতে হবে ৫/৬ ঘণ্টা। এবার একটা প্যানে তেল গরম করে চাপ ভেজে নিতে হবে ৭০ শতাংশ। ওই প্যানেই পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। পেঁয়াজ নরম হয়ে গেলে ম্যারিনেশনের সব মসলা দিয়ে অল্প অল্প গরম পানি সহযোগে ভালো করে কষিয়ে নিতে হবে। মসলার কাঁচা গন্ধ দূর হয়ে গেলে ভেজে রাখা চাপ, ঘি আর বেরেস্তা দিয়ে দমে বসিয়ে রাখতে হবে ১০ মিনিট। এ ভুনা চাপ পোলাও, পরোটা নান বা যে কোনো ধরনের রুটির সঙ্গে খেতে অত্যন্ত সুস্বাদু।

ভিল কাটলেট 

উপকরণ : গরুর মাংসের কিমা আধা কেজি, পাউরুটি ৪ স্লাইস, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, সরিষা পেস্ট ১ চা চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা চামচ, ডিম ৩টা, পার্সলে কুচি ১/৩ কাপ, বিস্কুটের গুঁড়া পরিমাণমতো, ময়দা ৩ টেবিল চামচ, ভাজার জন্য তেল।

প্রস্তুতপ্রণালি : তেল, ডিম, ময়দা ও বিস্কুটের গুঁড়া ছাড়া বাকি সব উপকরণ একত্রে ম্যারিনেট করে রাখতে হবে এক ঘণ্টা। ডিম আর ময়দা একত্রে সামান্য লবণ দিয়ে ফেটিয়ে নিতে হবে। এবার ম্যারিনেট করা কিমা ১০ ভাগ করে চ্যাপ্টা কাটলেট বানিয়ে প্রথমে ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়োয় গড়িয়ে ডুবা তেলে ভেজে নিতে হবে।

রাতের খাবার

মালাই টিক্কা 

উপকরণ : চিকেন ব্রেস্ট টুকরা ১ কেজি, দই ১ কাপ, ক্রিম ১ কাপ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, চিলি ফ্লেক্স ১ চা চামচ, মটর ডালের বেসন ভাজা ২ চা চামচ, এলাচ গুঁড়া ১ চা চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, মাখন বা তেল ২/৩ টেবিল চামচ, সিরকা ২ টেবিল চামচ। 

প্রস্তুতপ্রণালি : মাংসে লবণ ও সিরকা মিশিয়ে আধা ঘণ্টা করে ধুয়ে নিতে হবে। এবার সব উপকরণ একত্রে মিশিয়ে অন্তত ২ ঘণ্টা ম্যারিনেট করতে হবে। শাসলিক স্টিকে মাংস গেঁথে প্যানে বাটার বা তেল ব্রাশ করে ভেজে নিতে হবে।

রুমালি রুটি

উপকরণ : ময়দা দেড় কাপ, আটা আধা কাপ, এক চামচ চিনি, লবণ পরিমাণমতো, এক কাপ কুসুম গরম দুধ, লোহার কড়াই, লবণ ৩/৪ চামচ ও পানি আধা কাপ।

প্রস্তুতপ্রণালি : আটা, ময়দা, লবণ ও তেল মিশিয়ে ঝুরা ঝুরা করে নিতে হবে। দুধ মিশিয়ে মিশ্রণটি ময়ান দিতে হবে। ১০ মিনিট ময়দার গোলা রেস্টে রাখতে হবে। এরপর অল্প অল্প ময়দা দিয়ে ১০/১২ মিনিট ময়ান দিতে হবে। তারপর পাতলা ভেজা কাপড় দিয়ে ঢেকে দিতে হবে। দেড় থেকে দুই ঘণ্টা গোলা রেস্টে রাখতে হবে। এখন ময়ানের লেচি কেটে পাতলা পাতলা রুটি বেলে নিতে হবে। লোহার কড়াই উল্টা করে চুলায় বসিয়ে গরম করে নিতে হবে। লবণ-পানির মিশ্রণ কড়াইয়ের উল্টা পিঠে ছিটিয়ে দিতে হবে। এরপর রুটি কড়াইয়ে দিয়ে ভালো করে সেঁকে নিতে হবে।

ট্যাংগি সালাদ 

উপকরণ : পাতিলেবুর রস একটা, লেবুর খোসা কুচি সামান্য, কোয়া ছাড়ানো কমলা আধা পাকা একটা, মাল্টা খোসা ছাড়িয়ে কেটে নেওয়া একটা, তেঁতুলের চাটনি ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, বিট লবণ আধা চা চামচ, পুদিনা পাতা ১/২ মুঠো, কাঁচামরিচ কুচি স্বাদমতো।

প্রস্তুতপ্রণালি : খাবারের ঠিক আগ মুহূর্তে সব উপকরণ একত্রে মাখিয়ে নিয়ে পরিবেশন করতে হবে। 

এমটিআই

Wordbridge School
Link copied!