• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮

প্রথম দেখায় প্রেম কি সত্যিই হয়!


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৬, ২০২১, ০৪:২৪ পিএম
প্রথম দেখায় প্রেম কি সত্যিই হয়!

ছবি (প্রতীকী)

“প্রথম দেখায় প্রেমে পড়েছি” কথাটি বেন্ধু-বান্ধবের কাছ থেকে শোনেনি এমন লোক পাওয়া খুবই কঠিন। অনেকের জীবনে প্রথম দেখায় প্রেমও হয়। আসলেই কি ঘটনা সত্য?  সম্প্রতি একটি গবেষণা প্রকাশিত হয়েছে এ বিষয়ে।

গবেষণার তথ্য অনুসারে, কোনো নারী বা পুরুষ একে অন্যকে দেখে যদি ঘামে, তাহলে বুঝতে হবে তাদের মধ্যে অনুভূতি কাজ করছে। এ সময় দুজনেরই হার্টবিট বেড়ে যেতে পারে। এগুলোই আসলে প্রেমে পড়ার সংকেত।

গবেষণায় আরও উল্লেখ করা হয়েছে, প্রেম বা ভালোবাসা কোনোটিই হৃদয়ের বিষয় নয়। আসলে সবটাই মস্তিষ্কের কেরামতি। কোনো নারী বা পুরুষ একে অন্যকে পছন্দ করলে প্রথম সাক্ষাৎকালেই তাদের মস্তিষ্ক উত্তেজিত হয়ে ওঠে।

যখনই তারা একে অপরের সঙ্গে কথা বলেন বা চোখাচোখি করেন তখন দুজনের মধ্যেই হরমোনাল কিছু পরিবর্তন আসে। সময় যতটা বাড়তে থাকে, ততটাই তারা ঘামতে শুরু করে কিংবা লজ্জা পায়। যা সম্পর্ক শুরুর বিষয়ে ইতিবাচক প্রভাব ফেলে।

নেচার হিউম্যান বিহেভিয়ার নামক জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে। সেখা বলা হয়েছে, বর্তমানে অনলাইনের যুগে অনেকেই চ্যাটিংয়ের মাধ্যমেও প্রেমে পড়েন। তবে তা ভেঙে যেতেও সময় লাগে না।

অথচ গবেষণায় দেখা গেছে, যদি কোনো জুটি অনলাইনে প্রেম না করে বরং সরাসরি সাক্ষাতের মাধ্যমে সম্পর্কে জড়ান তাহলে তাদের সম্পর্কে ইতিবাচক প্রভাব ফেলে।

কারণ সরাসরি সাক্ষাৎকালে বিপরীতজনের হাসি, আবেগ, আনন্দ, বিষণ্নতাসহ সব অনুভূতির প্রকাশ টের পাওয়া যায়। এসব দেখে সঙ্গীর প্রতি ভালোলাগা ও ভালোবাসা বাড়ে। এমনকি তার চলাফেরা, কথাবার্তাসহ চারিত্রিক বিষয়গুলো সম্পর্কেও ধারণা পাওয়া যায়।

১৪২ জন নারী-পুরুষের উপর পরিচালিত হয় সমীক্ষা। এই সময় অংশগ্রহণকারী নারী-পুরুষরা একে অপরের সঙ্গে বসে কয়েক মিনিট সময় কাটান। যে কেবিনে যুগলরা বসেছিলেন, সেখানে অটো ট্রেকিং চশমা, হার্ট বিট মাপার যন্ত্র ইত্যাদি বসানো হয়েছিল।

গবেষণায় দেখা যায়, ১৪২ জনের মধ্যে ১৭ শতাংশ জন একে অপরের সঙ্গে দ্বিতীয়বার সাক্ষাৎ করার ইচ্ছা প্রকাশ করেন। তারা যখন একসঙ্গে সময় কাটাচ্ছিলেন তখন তাদের হার্টবিট, পালস প্রায় একই গতিতে চলছিল। পরে তা নিয়ন্ত্রণে চলে আসে।

গবেষণায় দাবি করা হয়েছে, প্রথম সাক্ষাতের পর একজন নারী ও পুরুষ একে অপরের প্রতি আকৃষ্ট হবে কি না তার উপর তাদের ভবিষ্যৎও নির্ভর করে। অনেকে প্রথম সাক্ষাতের পরই বুঝে যান, জীবনসঙ্গী পেয়ে গেছেন। তবে সবার ক্ষেত্রে তা সত্যি নাও হতে পারে। মোটকথা প্রথম দেখাতেই প্রেম হওয়া কি সম্ভব? এই প্রশ্নের উত্তর হল, অবশ্যই সম্ভব।

সোনালীনিউজ/এসএন

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System