• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

এক বছরে ঘর থেকে বের না হয়েও করোনাক্রান্ত তসলিমা


নিজস্ব প্রতিবেদক মে ৯, ২০২১, ০৪:৫৪ পিএম
এক বছরে ঘর থেকে বের না হয়েও করোনাক্রান্ত তসলিমা

ফাইল ফটো

ঢাকা: ভারতে নির্বাসিত ও বিতর্কিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন করোনায় আক্রান্ত হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ও ফেসবুকে এই তথ্য জানিয়েছেন তিনি নিজেই। পাশাপাশি, সতর্ক থাকার পরও এ রোগে আক্রান্ত হওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন এই লেখিকা।

রোববার (৯ মে) সামাজিক যোগাযোগমাধ্যম টু্ইটারে তিনি লেখেন, ‘এক বছরেরও বেশি সময় ধরে আমি বাড়ির বাইরে পা রাখিনি; কাউকে বাড়ির ভেতর প্রবেশও করতে দিইনি।’

‘বাড়িতে আমার সঙ্গী বলতে কেবল একটি বেড়াল। তারপরও করোনায় আক্রান্ত হলাম। বুঝতে পারছি না কীভাবে এমন ঘটনা ঘটল।’

১৯৬২ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের ময়নসিংহ জেলায় জন্ম নেওয়া তসলিমা নাসরিন আশির দশকে উদীয়মান কবি হিসেবে বাংলাদেশের সাহিত্য জগতে প্রবেশ করেন। গত শতকের শেষের দিকে নারীবাদী ও ধর্মীয় সমালোচনামূলক রচনার কারণে আন্তর্জাতিক খ্যাতি লাভ করেন তিনি।

লেখালেখি ও বক্তৃতা-বক্তব্যের মাধ্যমে লিঙ্গসমতা, মুক্তচিন্তা, নাস্তিক্যবাদ এবং ধর্মবিরোধী মতবাদ প্রচার করায় ৯০ এর দশকের শুরুর দিকে বাংলাদেশের কট্টর ইসলামপন্থীদের রোষানলে পড়েন তসলিমা নাসরিন। এক পর্যায়ে হত্যার হুমকি পেতে থাকায় ১৯৯৪ সালে বাংলাদেশ ত্যাগে বাধ্য হন।

বাংলাদেশ ত্যাগের পর কিছুকাল যুক্তরাষ্ট্রে বসবাস করেছেন এই লেখিকা। তারপর তৎকালীন ভারত সরকারের অনুমতিতে সে দেশে অজ্ঞাতবাসে অবস্থানের সুযোগ পান। বর্তমানে তিনি দিল্লিতে বসবাস করছেন।

সোনালীনিউজ/এমএইচ
 

Wordbridge School
Link copied!