• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

‘মুক্ত প্রকাশ, মুক্ত বিকাশ’


সাহিত্য-সংস্কৃতি প্রতিবেদক অক্টোবর ২০, ২০১৬, ০৮:২৭ পিএম
‘মুক্ত প্রকাশ, মুক্ত বিকাশ’

ঢাকা: ‘মুক্ত প্রকাশ, মুক্ত বিকাশ’ স্লোগানকে প্রতিপাদ্য করে শুরু হয়েছে নবম জাতীয় দেয়াল পত্রিকা উৎসব ও প্রতিযোগিতা। মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মুক্তবুদ্ধি চর্চার ক্ষেত্র আরও প্রসারিত করতে তিনদিনের এই উৎসব ও প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশ দেয়াল পত্রিকা পরিষদ।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকালে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার চত্বরে এই  উৎসব ও প্রতিযোগিতার উদ্বোধন করেন কবি নির্মলেন্দু গুণ। আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ দেয়াল পত্রিকা পরিষদের সভাপতি ড. সিরাজুল ইসলাম। তিনদিনের এই জাতীয় প্রতিযোগিতা চলবে ২২ অক্টোবর পর্যন্ত।

কবি নির্মলেন্দু গুণ বলেন, এ দেশে দেয়াল পত্রিকার ইতিহাস বেশ প্রাচীন। বুদ্ধিবৃত্তিক চর্চা ও মানসিক বিকাশের মাধ্যম হিসেবে দেয়াল পত্রিকা অনন্য। দেশের অনেক খ্যাতিমান কবি-সাহিত্যিকদের অনেকের লেখালেখির হাতেখড়ি দেয়াল পত্রিকার মাধ্যমে।

একসময় বাংলাদেশের সব বিদ্যালয়ে ছিল দেয়াল পত্রিকার প্রচলন। মাসিক, বার্ষিক ও বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে  দেয়াল পত্রিকা বের করা হতো নিয়মিত। ঐতিহাসিক দিবস উপলক্ষেও দেয়াল পত্রিকা প্রকাশ ছিল অনেকটা অলিখিত নিয়ম। শুধু শিক্ষাপ্রতিষ্ঠান নয়, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোও প্রকাশ করত দেয়াল পত্রিকা।

মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের সহযোগিতায় ২০০৮ সালে বাংলা একাডেমি চত্বরে প্রথম অনুষ্ঠিত হয় জাতীয় দেয়াল পত্রিকা উৎসব ও প্রতিযোগিতা। এবারের উৎসব ও প্রতিযোগিতায় সারা দেশ থেকে এখন পর্যন্ত ১০০টি স্কুল অংশ নিয়েছে।  ধারণা করা হচ্ছে, তিন দিনের এই উৎসব ও প্রতিযোগিতায়  আরো ১০০টির মতো স্কুল অংশ নেবে।

গণগ্রন্থাগার চত্বরে প্রদর্শিত দেয়াল পত্রিকাগুলোর লেখা, বিষয়বস্তু ও শিল্পমান বিবেচনা করে বিচারকম-লী সেরা তিন বিজয়ী নির্ধারণ করবেন। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের ২২ অক্টোবর সমাপনী অনুষ্ঠানে পুরস্কৃত করা হবে বলে আয়োজক সূত্রে জানা গেছে।

সোনালীনিউজ/এমএম

Wordbridge School
Link copied!