• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘তনু হত্যার বিচার প্রচলিত আইনে সম্ভব নয়&rsqu


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২, ২০১৬, ০৯:৩২ পিএম
‘তনু হত্যার বিচার প্রচলিত আইনে সম্ভব নয়&rsqu

নিজস্ব প্রতিবেদক

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ১৮শ’ সালের আইন দিয়ে সোহাগী জাহান তনু হত্যার বিচার হওয়া সম্ভব নয়। এটা থেকে উত্তরণে ডিজিটালাইজড পদ্ধতিতে নতুন পন্থায় তদন্তের চিন্তা-ভাবনা করতে হবে। আমাদের পুলিশ কর্মকর্তাদের যে মানসিকতা তা দিয়ে এই রহস্য উদঘাটন করা সম্ভব নয়।

আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে আইন কমিশনের সদস্য অধ্যাপক শাহ আলমের লেখা দুটি বইয়েরে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান।

প্রধান বিচারপতি বলেন, আমাদের দেশের বেশির ভাগ আইন অচল হয়ে গেছে। এসব আইনের ব্যবহারের কার্যকারিতা অনেক কম। এসব আইনের ব্যাপক সংস্কার করা না হলে বিচার বিভাগ আরো মুখ থুবড়ে পড়বে।

তিনি বলেন, অনেক আইনপ্রণেতা আইন বিষয়ে কম ধারণা রাখেন। আগে সংসদে আইনের ওপর ব্যাপক আলোচনা বিতর্ক হতো। কিন্তু এখন কোনো বিতর্ক হয় না, আলোচনা হয় না। ফলে আইনসভায় আইনের চর্চা ধীরে ধীরে দুর্বল হয়ে যাচ্ছে। এ জন্য এখনকার প্রত্যেকটা আইন ত্রুটিপূর্ণ থেকে যায় বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

বিচার বিভাগের অনিয়ম প্রসঙ্গে সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, এ দেশের যেখানে রন্ধ্রে রন্ধ্রে অনিয়ম, সেখানে বিচার বিভাগ আলাদা কোনো দ্বীপের মতো নয় যে সব জায়গায় অনিয়ম থাকবে আর বিচার বিভাগের সব ফেরেশতা হয়ে যাবে, এটা হতে পারে না। বিচার বিভাগেও কিছু অনিয়ম আছে কিন্তু সেটা পাঁচ থেকে ১০ শতাংশের বেশি না। এই প্রক্রিয়া মেনে নিয়েই আমাদের মানুষের জন্য কাজ করে যেতে হবে।

সোনালীনিউজ/আমা

Wordbridge School
Link copied!