• ঢাকা
  • সোমবার, ০৬ ফেব্রুয়ারি, ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

ডাকাতি মামলায় কারাগারে গিয়ে বের হয় জঙ্গি হয়ে: র‌্যাব


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৪, ২০২৩, ০৩:০৪ পিএম
ডাকাতি মামলায় কারাগারে গিয়ে বের হয় জঙ্গি হয়ে: র‌্যাব

ঢাকা: নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শুরা সদস্য ও সামরিক শাখার প্রধান রনবীর ও তার সহযোগী বোমা বিশেষজ্ঞ বাশারকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতার মাসুকুর রহমান ওরফে রনবীর ওরফে মাসুদ পোস্ট অফিসে চাকরি করতেন। চাকরির পাশাপাশি বিভিন্ন স্থানে ডাকাতি কার্যক্রম পরিচালনা করতেন। পরবর্তীতে ডাকাতি মামলায় আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেফতার হয়ে কারাভোগ করে। কারাগারে থাকাকালীন সময় কারাগারে থাকা জঙ্গিদের সাথে তার সাক্ষাত হয় এবং একপর্যায়ে সে জেএমবির আদর্শে অনুপ্রাণিত হয়।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে গ্রেফতার পরবর্তী আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন র‍্যাবের আইন ও গণমাধ্যম পরিচালক হলেন খন্দকার আল মঈন। 

তিনি জানান, সোমবার কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তাদের ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এসময় তারা বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছে। 

তিনি বলেন, মাসুকুর রহমান ওরফে রনবীর ওরফে মাসুদ ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ এর অন্যতম শূরা সদস্য ও সামরিক শাখার প্রধান। সে ২০০৭ সালের পূর্বে পোস্ট অফিসে চাকরি করত এবং চাকরির পাশাপাশি বিভিন্ন স্থানে ডাকাতি কার্যক্রম পরিচালনা করত। পরবর্তীতে ডাকাতি মামলায় আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেফতার হয়ে কারাভোগ করে।

খন্দকার আল মঈন বলেন, কারাগারে থাকাকালীন সময় কারাগারে থাকা জঙ্গিদের সাথে তার সাক্ষাত হয় এবং একপর্যায়ে সে জেএমবির আদর্শে অনুপ্রাণিত হয়। জেল থেকে বের হওয়ার পর সে বিভিন্ন সময়ে কারাগারে থাকা জেএমবি সদস্য ও তাদের পরিবারের সাথে যোগাযোগ রক্ষা করে। ২০১৭ সালে জামাতুল আনসার এর শূরা সদস্য এবং অর্থ ও মিডিয়া শাখার প্রধান রাকিবের সাথে তার পরিচয় হয় এবং সে প্রতিষ্ঠাকালীন সদস্য হিসেবে জামাতুল আনসারে যোগদান করে। 

সোনালীনিউজ/এম

Wordbridge School