• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

‘প্রযুক্তিই সময়-অর্থ সাশ্রয় করে গ্রাহকদের মানসম্পন্ন বিদ্যুৎ দেবে’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৫, ২০২৩, ০২:০০ পিএম
‘প্রযুক্তিই সময়-অর্থ সাশ্রয় করে গ্রাহকদের মানসম্পন্ন বিদ্যুৎ দেবে’

ঢাকা : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রযুক্তিই সময় ও অর্থ সাশ্রয় করে গ্রাহকদের মানসম্পন্ন বিদ্যুৎ দিয়ে স্বস্তি নিশ্চিত করবে। গ্যাস বা বিদ্যুতের সংযোগ বা বিল প্রদান ঘরে বসেই দিতে পারবে। গ্রাহকদের স্বাচ্ছন্দ্য দিতে মন্ত্রণালয়  আধুনিক প্রযুক্তি নিয়ে কাজ করছে এবং আগামীতে আরও করবে। সরকারি পর্যায় ইআরপি বাস্তবায়ন করায় বিদ্যুৎ বিভাগ ডিজিটাল বাংলাদেশ  অ্যাওয়ার্ড -২০২২ অর্জন করেছে।

প্রতিমন্ত্রী শুক্রবার (২৪ ফেব্রুয়ারি)  পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না  ফ্রেন্ডশীপ এক্সিবিশন সেন্টারে বেসিস ( BASIS- Bangladesh Association of Software & Information Services) আয়োজিত “ ফ্রম ডিজিটাল বাংলাদেশ টুওয়ার্ডস স্মার্ট বাংলাদেশ” শীষর্ক মিনিস্টারিয়াল কনফারেন্সে প্যানেলিস্ট হিসেবে বক্তব্যকালে এসব কথা বলেন।

তিনি বলেন, স্মার্ট গ্রীড, অ্যাডভানস মিটারিং ইনফ্রাস্ট্রাকচার (এএমআই) সিস্টেম, স্ক্যাডা, সাব-স্টেশন ওটোমেশন, জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম (জিআইএস), লোড ফরকাস্ট সিস্টেম  (এলএফএস) প্রভৃতি আধুনিক প্রযুক্তি মানসম্পন্ন বিদ্যুৎ ও গ্রাহকদের ক্ষমতায়ন করবে।

গ্রাহকদের অগ্রাধিকার দিয়েই তাদের স্বস্তির জন্যই আধুনিক প্রযুক্তি বিদ্যুৎ ও জ্বালানি বিভাগে প্রয়োগের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। প্রযুক্তি খুব দ্রুত পরিবর্তন হচ্ছে—এই পরিবর্তনের সাথে আমাদের আরও দ্রুত খাপ খাইয়ে নিতে হবে।

তিনি এসময় আরও বলেন,সময়ওঅর্থ সাশ্রয় করে, গুছিয়ে কোন কাজ করাই স্মার্টনেস। সম্মিলিত ও সমন্বিতভাবে কাজ করতে পারলে বাংলাদেশ দ্রুত স্মার্ট বাংলাদেশে পরিণত হবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রীজুনাইদ আহ্‌মেদ‍ পলক। বেসিসের সভাপতি রাসেল টি আহমেদের সঞ্চালনায় প্যানেলিস্ট হিসেবে আরও বক্তব্য রেখেছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!