• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের অগ্রযাত্রা কেউ ব্যাহত করতে পারবে না: প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জুন ২১, ২০২৩, ১১:৫৩ এএম
বাংলাদেশের অগ্রযাত্রা কেউ ব্যাহত করতে পারবে না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অনেক ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে দেশে এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে। কেউ বাংলাদেশের অগ্রযাত্রা ব্যাহত করতে পারবে না।

তাই দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে কোস্টগার্ড সদস্যদের দেশপ্রেমের এবং সততার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

বুধবার (২১ জুন) গণভবন থেকে চট্টগ্রামের পতেঙ্গায় ভার্চুয়ালি যুক্ত হয়ে কোস্টগার্ডের নতুন পাঁচটি জাহাজ কমিশনিং এর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ উপকূলের নিরাপত্তা ও বনাঞ্চল রক্ষায় নিয়োজিত বিশেষায়িত বাহিনী কোস্টগার্ডকে অত্যাধুনিক বাহিনী হিসেবে গড়ে তুলতে সংযোজিত হয়েছে নতুন পাঁচটি জাহাজ। দেশীয় ডকইয়ার্ডে তৈরি নতুন পাঁচটি জাহাজের কমিশন অনুষ্ঠানে গণভবন থেকে চট্টগ্রামের পতেঙ্গায় যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভিডিও কনফারেন্স প্রধানমন্ত্রীর প্যারেড পরিদর্শনের পর প্রথা অনুযায়ী নতুন পাঁচটি জাহাজে লিশপস বেল ও কালার্স অনুষ্ঠিত হয়। জলদস্যু দমনের জন্য বিরোধী দলে থাকার সময় আওয়ামী লীগের উদ্যোগে কোস্টগার্ড আইন সংসদে পাস করার প্রেক্ষাপট তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, উপকূলীয় অঞ্চল সুরক্ষিত রাখা এবং দেশের সমুদ্রসম্পদকে কাজে লাগাতেই কোস্টকার্ডকে আধুনিকায়ন করা হচ্ছে।

সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, সম্পদের সীমাবদ্ধ থাকলেও সমুদ্রের অপার সম্ভাবনাকে কাজে লাগাতে কোস্টগার্ডের বহরে ২০৩০ সালের মধ্যে শক্তিশালী এবং অত্যাধুনিক সরঞ্জামাদি সংযোজন করা হবে। আর ২০৪১ সালের মধ্যে নিজস্ব জনবলে পরিচালিত হবে উপকূল রক্ষার এই বিশেষায়িত বাহিনী।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!