• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

‘কারও পক্ষ নয়, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতেই ভিসানীতি’


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৬, ২০২৩, ১২:৪০ পিএম
‘কারও পক্ষ নয়, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতেই ভিসানীতি’

ঢাকা: মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, কারও পক্ষ নেওয়া নয়, এই ভিসানীতির উদ্দেশ্য বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করা।

সোমবার (২৫ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এসব মন্তব্য করেছেন ম্যাথু মিলার।

এদিন মিলারের কাছে বিএনপির ৪৮ ঘণ্টার আল্টিমেটাম নিয়েও জানতে চাওয়া হয়। মিলারের কাছে প্রশ্ন করা হয়, বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি তাদের চেয়ারপারসনকে বিদেশে উন্নত চিকিৎসার অনুমতি চেয়ে সরকারকে ৪৮ ঘণ্টা আল্টিমেটাম দিয়েছে। বর্তমানে ৭৮ বছর বয়সী সাবেক এ প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থা গুরুতর। তিনি গৃহবন্দী অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। খালেদা জিয়ার মুক্তির বিষয়ে আপনার অবস্থান কী?

এর জবাবে মিলার বলেছেন, ‘এ ব্যাপারে আমার কোনো মন্তব্য নেই।’

এ ছাড়া গত রবিবার বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস মন্তব্য করেন, আইনশৃঙ্খলা বাহিনী, ক্ষমতাসীন দল ও বিরোধী দলের সদস্যদের পাশাপাশি গণমাধ্যমের ওপরও মার্কিন ভিসানীতি প্রয়োগ হবে। বেসরকারি টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে দেওয়া এমন মন্তব্যের পর দেশজুড়েই চলে আলোচনা-সমালোচনার ঝড়। কিন্তু গণমাধ্যম কর্মীদের জন্য পিটার হাসের ঘোষিত ভিসানীতি প্রয়োগের সঙ্গে একমত নন দেশটির স্টেট ডিপার্টমেন্ট (পররাষ্ট্র দপ্তর)।

এ নিয়ে ম্যাথু মিলার প্রেস ব্রিফিংয়ে বলেন, গণমাধ্যম ব্যক্তিত্ব নয়, আইনশৃঙ্খলা বাহিনী, ক্ষমতাসীন দল ও বিরোধী দলের সদস্যদের ওপরই এটি কার্যকর হয়েছে।

এমএস

Wordbridge School
Link copied!