• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ডিসি-ইউএনওদের জন্য বিলাসবহুল নতুন গাড়ি কেনার অনুমোদন


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১২, ২০২৩, ১১:২১ এএম
ডিসি-ইউএনওদের জন্য বিলাসবহুল নতুন গাড়ি কেনার অনুমোদন

ঢাকা : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন এবং মাঠপর্যায়ে নিরবচ্ছিন্ন পরিবহন সেবা নিশ্চিত করতে জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জন্য বিলাসবহুল ২৬১টি জিপ গাড়ি কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রতিটি গাড়ি কিনতে প্রায় দেড় কোটি টাকা খরচ হবে।

বুধবার (১১ অক্টোবর) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বিষয়টি নিশ্চিত করেছেন।

সাঈদ মাহবুব জানান, আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন এবং মাঠপর্যায়ে নিরবচ্ছিন্ন পরিবহন সেবা নিশ্চিত করতে কোনো দরপত্র ছাড়াই সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণ করে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা (পিপিআর), ২০০৮ এর বিধি ৭৬(২)-এ উল্লেখিত মূল্যসীমার অতিরিক্ত দামে এসব গাড়ি কেনা হবে।

জানা গেছে, ডিসিদের জন্য ৮৮ কোটি ৯৬ লাখ ৫৪ হাজার ৫০০ টাকা ব্যয়ে ৬১টি গাড়ি কেনা হবে। এ ছাড়া ইউএনওদের জন্য ২৯১ কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে ২০০টি গাড়ি কেনা হবে। প্রতিটি গাড়ি কিনতে ১ কোটি ৪৫ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা ব্যয় হবে।

এদিকে, বৈঠকে আরও ১৫টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এরমধ্যে কৃষি মন্ত্রণালয়ের ৩টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ৩টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৩টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৩টি, শিল্প মন্ত্রণালয়ের ২টি এবং রেলপথ মন্ত্রণালয়ের একটি রয়েছে।

উল্লেখ্য, অনুমোদন দেওয়া প্রস্তাবগুলোর মোট অর্থের পরিমাণ এক হাজার ৯০৮ কোটি ৫৮ হাজার ৪৪০ টাকা। এরমধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৪২০ কোটি ৮২ লাখ ৩৮ হাজার ৬৮৭ টাকা এবং দেশি ব্যাংক ও বৈদেশিক অর্থায়ন এক হাজার ৪৮৭ কোটি ১৮ লাখ ১৯ হাজার ৭৫৩ টাকা।

এমটিআই

Wordbridge School
Link copied!