• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

তিন স্তরের নিরাপত্তায় নির্বাচন কমিশন, আছে জলকামান ও এপিসি


নিজস্ব প্রতিবেদক  নভেম্বর ১৫, ২০২৩, ১১:৫৬ এএম
তিন স্তরের নিরাপত্তায় নির্বাচন কমিশন, আছে জলকামান ও এপিসি

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আজ সন্ধ্যা ৭টায় ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল ঘোষণা ঘিরে নির্বাচন কমিশনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইসি ভবনের চারপাশে টহল দিচ্ছে পুলিশের এপিসি ও জলকামান। এছাড়া র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), পুলিশ ও আনসার বাহিনীর সমন্বয়ে নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। পাশাপাশি মোতায়েন করা হয়েছে তিন প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদেরও।

তফসিল ঘোষণা উপলক্ষে ইসি ভবনে দর্শনার্থী প্রবেশেও কড়াকড়ি আরোপ করা হয়েছে। ইসির কর্মকর্তা, কর্মচারী ও গণমাধ্যমকর্মীরাও আইডি কার্ড ছাড়া প্রবেশ করতে পারছেন না।

বুধবার (১৫ নভেম্বর) সকাল থেকে আগারগাঁও নির্বাচন কমিশনে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, ইসি ভবনের চারপাশের সড়কগুলোতে বসানো হয়েছে ব্যারিকেড, সন্দেহভাজনদের করা হচ্ছে তল্লাশি। পুলিশের পাশাপাশি আনসার সদস্যরা নিয়োজিত রয়েছেন ইসি ভবনের ভেতরে। সকাল থেকেই নির্বাচন ভবন এলাকায় র্যাবের অন্তত চারটি গাড়ি টহল দিতে দেখা গেছে। প্রবেশপথে দেখা গেছে পুলিশের এপিসি ও জলকামানের গাড়ি।

ইসির নিরাপত্তা কর্মকর্তা জহুরা আক্তার বেগম স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, নির্বাচন ভবনে প্রবেশের সময় অফিসিয়াল নির্দেশনা থাকা সত্ত্বেও কোনো কোনো কর্মকর্তা-কর্মচারী অফিসের ইস্যুকৃত পরিচয়পত্র দৃশ্যমান অবস্থায় ঝুলিয়ে রাখছেন না। ফলে নিরাপত্তাকর্মীদের আগতদের প্রবেশের ক্ষেত্রে নানা বিড়ম্বনার সম্মুখীন হতে হচ্ছে। অফিসিয়াল আইডি ছাড়া নির্বাচন ভবনে প্রবেশ করা যাবে না বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

ইসিতে দায়িত্বরত এক পুলিশ কর্মকর্তা বলেন, নির্বাচন ভবনের আশপাশে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। তবে তফসিল ঘোষণাকে কেন্দ্র করে এবং চলমান অবরোধ চলমান থাকায় কর্মসূচিতে এমন প্রস্তুতি কি না সে বিষয়ে মন্তব্য করতে চাননি কেউই।

এদিন র‌্যাবের কর্মকর্তারাও কমিশনের ভেতরে গিয়ে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করেন।

বুধবার সন্ধ্যা ৭টায় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!