• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
এলাকার উন্নয়ন

প্রত্যেক এমপি পাবেন ২০ কোটি টাকা


নিজস্ব প্রতিবেদক  ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০৯:১৭ পিএম
প্রত্যেক এমপি পাবেন ২০ কোটি টাকা

ঢাকা: নির্বাচনের আগে সংসদ সদস্যরা (এমপি) এলাকার উন্নয়নে বিভিন্ন প্রতিশ্রুতি দিয়ে থাকেন। তাদের সেইসব প্রতিশ্রুতি পূরণে সরকার প্রত্যেককে ২০ কোটি টাকা করে বরাদ্দ দেবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে সংসদে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এই কথা জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশনে চুন্নু জানতে চান, এমপিরা নির্বাচনী প্রতিশ্রুতি দেন। তাছাড়া তার এলাকার উন্নয়নে এর আগেও একটা থোক বরাদ্দ থাকত। এখন নতুন সরকার, এই সরকারের আমলে এমপিদের নিজ নিজ এলাকার উন্নয়নে বরাদ্দ সরকার দেবে কি না?

জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘সংসদ সদস্যরা নিজেদের এলাকায় উন্নয়নের জন্য মানুষের কাছে অনেক অঙ্গীকার করেন, এটাই স্বাভাবিক। স্বাভাবিকভাবে সেসব অঙ্গীকার পূরণ করার জন্য এমপিদের যেমন আগ্রহ, তেমনি প্রধানমন্ত্রী বিষয়টি অত্যন্ত আন্তরিকভাবে অনুধাবন করেছেন বলে একটি প্রকল্প করে প্রত্যেক এমপির নির্বাচনী এলাকার জন্য এরই মধ্যে পাঁচ বছর মেয়াদে ২০ কোটি টাকা দেওয়ার একটি প্রকল্প প্রণয়ন করেছেন।’

মন্ত্রী জানান, এটি চলমান। এই প্রকল্প শেষ হলে বা এমপিদের নির্বাচনী এলাকার উন্নয়ন ও অঙ্গীকার পূরণে আবারও নতুন করে প্রকল্প নেওয়ার কথা বিবেচনা করা হবে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, এলজিইডির আওতায় চলতি অর্থবছরে দেশব্যাপী পল্লী এলাকায় চার হাজার ৯৩০ কিলোমিটার সড়ক উন্নয়ন, ২১ হাজার মিটার ব্রিজ ও কালভার্ট নির্মাণ, ১৪ হাজার ৪০০ কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণ, ১৯ হাজার মিটার ব্রিজ ও কালভার্ট রক্ষণাবেক্ষণ, ৯০টি গ্রোথ সেন্টার ও হাটবাজার উন্নয়ন, ৫০টি বহুমুখী সাইক্লোন শেল্টার নির্মাণ, ২৫টি উপজেলা কমপ্লেক্স ভবন নির্মাণ, ৪০০ কিলোমিটার সেচ খাল খনন ও পুনঃখনন, ৫০ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ ও সংস্কার, ১২০টি রেগুলেটর নির্মাণ ও সংস্কার, ১১০ কিলোমিটার বৃক্ষরোপণ ইত্যাদি কাজ বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ সব উন্নয়ন কাজ আগামী জুন মাসের মধ্যে শেষ করা হবে।

অপর প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান, সদস্যের মাসিক সম্মানী ভাতা বাড়ানোর বিষয়টি সরকারের বিবেচনাধীন রয়েছে। ২০১৭ সালে ইউপি চেয়ারম্যানদের ভাতা ১০ হাজার টাকা, সাধারণ সদস্য এবং সংরক্ষিত মহিলা আসনের সদস্যদের আট হাজার টাকা বেড়েছে।’

এমএস

Wordbridge School
Link copied!