• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

সোমালিয়ার উপকূলে নেয়া হচ্ছে জাহাজটি, কেবিনে আটকা নাবিকরা 


নিজস্ব প্রতিবেদক মার্চ ১২, ২০২৪, ০৯:৩৩ পিএম
সোমালিয়ার উপকূলে নেয়া হচ্ছে জাহাজটি, কেবিনে আটকা নাবিকরা 

ফাইল ফটো

ঢাকা: সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়েছে বাংলাদেশি একটি জাহাজ। জলদস্যুরা জাহাজে থাকা ২৩ নাবিককে জিম্মি করেছে। জানা গেছে, জাহাজটির নাম এমভি আবদুল্লাহ।আফ্রিকার মোজাম্বিক থেকে আরব আমিরাতের দুবাই যাচ্ছিল পণ্যবাহী জাহাজটি।

পথিমধ্যে মঙ্গলবার গালফ অব ইডেনে জাহাজটিতে হামলা চালিয়ে নিয়ন্ত্রণ নেয় দস্যুরা। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত নাবিকেরা নিরাপদে রয়েছেন। নৌপরিবহণ মন্ত্রণালয় ইতোমধ্যেই পরাষ্ট্র মন্ত্রণালয়কে বিষয়টি জানিয়েছে।

জিম্মি এক নাবিক জানিয়েছেন জাহাজটিকে সোমালিয়ান উপকূলের দিকে নেয়া হচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত সোমালিয়ান উপকূল থেকে জাহাজটি ৫০০ নটিক্যাল মাইল দূরে রয়েছে।

জাহাজে থাকা ওই নাবিক আরও জানান, প্রায় শতাধিক জলদস্যু ছোট ছোট বোটে করে প্রথমে জাহাজটিকে ঘিরে ফেলে। পরে তারা সশস্ত্র অবস্থায় জাহাজে উঠে নিয়ন্ত্রণ নেয়। এ সময় নাবিক ও ক্রুদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে জলদস্যুরা কোনো নাবিকের ওপর হামলা চালায়নি বলে জানান ওই নাবিক।

জাহাজটিকে সোমালিয়া উপকূলে নেয়া হচ্ছে জানিয়ে তিনি আরও বলেন, বাংলাদেশি নাবিকদের একটি কেবিনে আটকে রাখা হয়েছে। অন্যদিকে ক্যাপ্টেনকে দিয়ে জাহাজটিকে সোমালিয়ার উপকূলের দিকে নেয়া হচ্ছে।

এখন পর্যন্ত জলদস্যুরা কোনো ডিমান্ড করেনি বলেও জানান জিম্মি ওই নাবিক।

জানা যায়, এস আর শিপিংয়ের অধীনে এমভি আব্দুল্লাহ জাহাজটি পরিচালিত হতো। এরআগে ২০১০ সালেও একই প্রতিষ্ঠানের জাহাজ এমভি জাহান মনি সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে। দীর্ঘ ৩ মাস পর ২৬ নাবিকসহ জাহাজটি মুক্ত হয়।

জাহাজটির মালিক পক্ষ থেকে জানানো হয়, জাহাজ এবং নাবিকদের ফিরিয়ে আনতে চেষ্টা চলছে।  

আইএ

Wordbridge School
Link copied!