• ঢাকা
  • শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

১১ দফা দাবিতে ইডেন কলেজ ছাত্রলীগের কর্মসূচি


নিজস্ব প্রতিনিধি সেপ্টেম্বর ২৫, ২০২২, ০২:২৪ পিএম
১১ দফা দাবিতে ইডেন কলেজ ছাত্রলীগের কর্মসূচি

ছবি : সংগৃহীত

ঢাকা : রাজধানীর ইডেন মহিলা কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ও সম্পাদকের বিচার চেয়ে অবস্থান কর্মসূচি পালন করছেন কলেজ ছাত্রলীগের একাংশ। সহ সভাপতি জান্নাতুল ফেরদৌসকে নির্যাতনের অভিযোগে ঘটনায় এই অবস্থান কর্মসূচি পালন করছে তারা।

রোববার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে কলেজের শহীদ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রীনিবাসের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন তারা। এ সময় ১১ দফা দাবিও তুলে ধরেন আন্দোলনরত ছাত্রলীগের নেতা-কর্মীরা। 

ইডেন কলেজ ছাত্রলীগের সহ সভাপতি সোনালী আক্তার বলেন,  রাতেই আমরা কলেজ প্রশাসনের কাছে ১১ দফা দাবি জানিয়ে অভিযোগপত্র জমা দিয়েছি। কলেজ প্রশাসন ২৪ ঘণ্টা সময় নিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত তাদের কোনো দৃশ্যমান কার্যক্রম দেখা যায়নি। এসব দাবি মেনে না নেওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত রাখব। সভাপতি এবং সম্পাদকের অব্যাহত নির্যাতন আমাদের কোণঠাসা করে ফেলেছে। আমরা দ্রুত এমন সমস্যার সমাধান চাই। 

১১ দফা দাবি গুলো হলো: 

১. ইডেন কলেজ ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের উপস্থিতিতে সহ সভাপতি জান্নাতুল ফেরদৌসীর ওপর অতর্কিত হামলার বিচার কলেজ প্রশাসনকে করতে হবে। 

২. সাধারণ মেয়েদের সঙ্গে পূর্বে ও বর্তমানে অকথ্য ভাষায় গালিগালাজের সুষ্ঠু তদন্ত ও বিচার করতে হবে। 

৩. সাধারণ শিক্ষার্থীদের অশ্লীল প্রস্তাব দেওয়ার বিষয়ে সুষ্ঠু তদন্ত করতে হবে।

৪. প্রায় শতাধিক রুম দখলের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নিতে হবে।  

৫. কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্যকে নিয়ে কটাক্ষ করে কথা বলার জবাব দিতে হবে। 

৬. ছাত্রী হলের ক্যান্টিনে একচেটিয়া চাঁদাবাজি ও একচেটিয়া রাজনীতি বন্ধ করতে হবে। এ বিষয়ে কলেজ প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকা পালন করতে হবে। 

৭. ক্যাম্পাসের কোনো সিসিটিভি ফুটেজ লুকানো যাবে না। সম্পূর্ণ ভিডিও ফুটেজ তদন্ত কমিটিকে দিতে হবে।

৮. অবৈধভাবে যে ওয়াইফাই সংযোগ কলেজে প্রবেশ করানো হয়েছে তা অবশ্যই প্রশাসনের মাধ্যমে বের করে দিতে হবে। সভাপতি ও সাধারণ সম্পাদক যে পরিমাণ অর্থ নিয়েছেন তা সম্পূর্ণ ফেরত দিতে হবে। এবং সেখানে ইডেন কলেজের বাকী ৪২ জন নেত্রীর এবং কলেজ প্রশাসনও উপস্থিত থাকবে। 

৯. জান্নাতুল ফেরদৌসীর যে আপত্তিকর ছবি তোলা হয়েছে তা প্রশাসনের সামনে ডিলিট করতে হবে। 

১০. বঙ্গমাতা হলের ১১ তলায় যে রুম দখল আছে তা উদ্ধার করতে হবে। 

১১. সহ সভাপতি মিম ইসলাম যে কিনা সভাপতির অনুসারী এবং সহ সভাপতি রোকসানার মেয়েদের সঙ্গে অত্যাচার করেছে তার বিচার করতে হবে।

অপরদিকে, ইডেন কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের কোন্দলের ঘটনা তদন্তে কমিটি গঠন করেছে বাংলাদেশ ছাত্রলীগ। রোববার (২৫ সেপ্টেম্বর) সকালে সংগঠনটির অফিসিয়াল ফেসবুক পেইজে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে  বিষয়টি নিশ্চিত করা হয়।

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সম্পাদক লেখক ভট্টাচার্য সই করা প্রেস বিজ্ঞপ্তিতে 
বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, বাংলাদেশ ছাত্রলীগ, ইডেন মহিলা কলেজ শাখায় সংঘটিত বিশৃঙ্খলার তদন্তের জন্য ২ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হলো। তদন্ত কমিটির সদস্যরা হলেন─ বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি তিলোত্তমা শিকদার ও সহ সম্পাদক বেনজির হোসেন নিশি।

এছাড়াও এই তদন্ত কমিটিকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন কেন্দ্রীয় দপ্তর সেলে জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School