• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

এক সপ্তাহেরও কম সময়ে কারাগারে ২ বিএনপি নেতার মৃত্যু


গাজীপুর প্রতিনিধি ডিসেম্বর ২, ২০২৩, ১১:৩০ এএম
এক সপ্তাহেরও কম সময়ে কারাগারে ২ বিএনপি নেতার মৃত্যু

গাজীপুর : গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে ছয় দিনের ব্যবধানে বিএনপির দুই নেতার মৃত্যু হয়েছে। তারা দুজনই গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে যোগ দিয়ে গ্রেফতার হয়েছিলেন।

এর মধ্যে একজন শুক্রবার (১ ডিসেম্বর) দুপুরে মারা যান। আসাদুজ্জামান হিরা খান (৪৫) নামের ওই ব্যক্তি কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এ বন্দী ছিলেন।

শুক্রবার (১ ডিসেম্বর) সকালে বুকে ব্যথা শুরু হলে তাকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। দুপুর সাড়ে ১২টায় চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর জ্যেষ্ঠ জেল সুপার আমিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

আসাদুজ্জামান হিরা গাজীপুরের শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের ধামলই গ্রামের গিয়াস উদ্দিন খানের ছেলে। তিনি গাজীপুরের শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক ছিলেন।

কারা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, আসাদুজ্জামানকে বিস্ফোরক মামলায় ২৯ অক্টোবর গাজীপুর জেলা কারাগারে নেওয়া হয়। পরে ১০ নভেম্বর কাশিমপুর কারাগারে আনা হয়।

জ্যেষ্ঠ জেল সুপার আমিরুল ইসলাম বলেন, ময়নাতদন্ত ও আইনি প্রক্রিয়া শেষে আসাদুজ্জামানের লাশ তার পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

এর আগে গত শনিবার কাশিমপুর কারাগারে বন্দী চট্টগ্রামের বিএনপির এক নেতা মারা যান। ওই ব্যক্তির নাম গোলাপুর রহমান (৬৩)। তিনি চট্টগ্রাম মহানগরের চান্দগাঁও থানাধীন চর রাঙ্গামাটিয়া এলাকার মৃত আবদুল মিয়ার ছেলে। তিনি চট্টগ্রাম মহানগরের মোহরা ওয়ার্ড বিএনপির সহ-সভাপতি ছিলেন।

কারা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, শনিবার দুপুরে কারাগারের ভেতর অসুস্থ হয়ে পড়েন গোলাপুর রহমান। তাকে উদ্ধার করে কারা হাসপাতালে নিয়ে গেলে সেখানে তার অবস্থার অবনতি হয়। পরে তাকে কারা অ্যাম্বুলেন্সে দ্রুত শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল পাঠানো হয়। সেখানে নেওয়ার পর চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করে তাকে মৃত ঘোষণা করেন। তার বিরুদ্ধে পল্টন থানায় বিস্ফোরক আইনে মামলা ছিল।

কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জেলার মোহাম্মদ লুৎফর রহমান আইনি প্রক্রিয়া শেষে গোলাপুরের লাশ তার পরিবারের কাছে হস্তান্তরের কথা জানান।

এদিকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে শুক্রবার সকালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক কয়েদির মৃত্যু হয়েছে। শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মারা যাওয়া ওই ব্যক্তির নাম জহিরুল হক ভূঁইয়া (৭০)। তিনি নারায়ণগঞ্জের আড়াইহাজার থানার লক্ষ্মীবরদী গ্রামের মৃত ফাজিল উদ্দিনের ছেলে।

এমটিআই

Wordbridge School
Link copied!