• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

যে পাঁচ ব্যক্তির আখিরাতে কোনো ভয় নেই


মাওলানা সাখাওয়াত উল্লাহ অক্টোবর ১৪, ২০২১, ০১:৪০ পিএম
যে পাঁচ ব্যক্তির আখিরাতে কোনো ভয় নেই

ছবি (প্রতীকী)

ঢাকা : মৃত্যু সবার জন্য অনিবার্য সত্য। কোনো ভাবেই মৃত্যুকে অস্বীকার করার বা পালিয়ে থাকার সুযোগ নেই। তাই মৃত্যু যেমন অমোঘ-অপরিবর্তনীয়— পরকালও তেমন সন্দেহাতীত। কিন্তু পরকাল নিয়ে কি আমাদের চিন্তা আছে? কীভাবে পরকাশে নিশ্চিন্ত ও সুখে থাকা যায়, সে ব্যাপারে আমাদের চেষ্টা চলছে?

কোরআনের বর্ণনায় ০৫ শ্রেণির মানুষ এমন আছে, পরকালে তাদের কোনো ধরনের ভয়-শঙ্কা থাকবে না। কোনো রকম চিন্তা-দুর্ভাবনা তাদের গ্রাস করবে না।

পরকালে ভয় না থাকার অর্থ হলো- হিসাব-নিকাশের পর যখন তাদের যথাযথ মর্যাদায় জান্নাতে প্রবেশ করানো হবে, তখন সব ধরনের ভয় ও আশঙ্কা থেকে তারা মুক্ত থাকবে। কোনো রকম কষ্ট-দুর্দশা তাদের অস্থির করে তুলবে না। সামান্য পরিমাণ বেদনাও তাদের ব্যথিত করবে না। কেননা জান্নাত চিরসুখের ঠিকানা, চিরস্থায়ী আনন্দ-নিবাস। আর এটাও সত্য যে জাহান্নাম থেকে মুক্তি পেয়ে যারা জান্নাতে যাবে, তাদের সবাইও অনন্ত সুখ ভোগ করবে।

যে পাঁচ ধরনের মানুষের পরকালে কোনো রূপ ভয় থাকবে না, তারা হলেন- 

এক. আখিরাতে বিশ্বাসী

যারা আল্লাহ এবং পরকালে বিশ্বাসী, পরকালে তাদের কোনো ভয় নেই। মহান আল্লাহ ইরশাদ করেছেন, ‘...যারা আল্লাহ ও আখিরাতের ওপর ঈমান আনে এবং সৎকাজ করে, তাদের জন্য তাদের রবের কাছে পুরস্কার আছে। তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা বাকারা, আয়াত : ৬২)

দুই. নামাজ প্রতিষ্ঠা

যারা সালাত কায়েম করে এবং জাকাত দেয় পরকালে তাদের কোনো ভয় নেই। আল্লাহ তাআলা বলেন, ‘নিশ্চয়ই যারা ঈমান আনে, সৎকাজ করে, সালাত কায়েম করে এবং জাকাত দেয়, তাদের প্রতিফল তাদের রবের কাছে আছে। তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা বাকারা, আয়াত : ২৭৭)

তিন. ইসলাম অনুশাসন পালনকারী

যারা আল্লাহর কাছে পরিপূর্ণরূপে আত্মসমর্পণ করবে, তাদের কোনো ভয় নেই। জীবনের সব ক্ষেত্রে ইসলামের আলোকে জীবন যাপন করে পরকালে তাদের কোনো ভয় নেই। পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘হ্যাঁ, যে ব্যক্তি আল্লাহর কাছে পরিপূর্ণভাবে আত্মসমর্পণ করে এবং সৎকর্মপরায়ণ হয়, তার প্রতিফল তার রবের কাছে আছে। আর তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা বাকারা, আয়াত : ১১২)

চার. সৎপথের অনুসারী

সৎপথের অনুসারীদের কোনো ভয় নেই। বলা হয়েছে, ‘...যারা আমার সৎপথের নিদর্শন অনুসরণ করবে, তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা বাকারা, আয়াত : ৩৮)

পাঁচ. আল্লাহভীরু ব্যক্তি

আল্লাহর ভয় যাদের অন্তরে আছে, তাদের কোনো ভয় নেই। মুত্তাকি ও খোদাভীরুর পরকালে কোনো ভয় নেই। আল্লাহ তাআলা বলেন, ‘অতঃপর যারা তাকওয়া অবলম্বন করে এবং নিজেদের সংশোধন করে নেয় তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা আরাফ, আয়াত : ৩৫)

সোনালীনিউজ/এসএন

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System