• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রোহিত-ভিলিয়ার্সের ছাড়িয়ে নতুন রেকর্ড তামিমের


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ২, ২০২০, ০৩:৩০ পিএম
রোহিত-ভিলিয়ার্সের ছাড়িয়ে নতুন রেকর্ড তামিমের

ছবি: সংগৃহীত

ঢাকা : বাংলাদেশের সেরা ব্যাটসম্যান কে? এমন প্রশ্নের উত্তর সবার জানান। এক বাক্যে সবাই বলে দিতে পারে তিনি বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। দেশের ক্রিকেটের ব্যাটিং রেকর্ডের অনেক প্রথমের সঙ্গে জড়িত বাঁহাতি ওপেনার তামিম ইকবালের নাম। তিন ফরম্যাটেই ব্যাট হাতে বাংলাদেশের অন্যান্য ব্যাটসম্যানদের চেয়ে বেশ এগিয়ে রয়েছেন তামিম। 

এবার তিনি নাম লেখালেন নতুন রেকর্ডে, দেশের ব্যাটসম্যানদের মধ্যে সবার আগে পৌঁছলেন কুড়ি ওভারের ক্রিকেটে ৬ হাজার রানের মাইলফলকে। বেক্সিমকো ঢাকার বিপক্ষে ম্যাচে আগে ব্যাট করতে নেমে ইনিংসের ১১তম ওভারের পঞ্চম বলে লং অফ দিয়ে ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত ২৫ থেকে ৩১ রানে পৌঁছে যান তামিম। আর এতেই পূরণ হয় তামিমের টি-টোয়েন্টি ক্যারিয়ারের ৬ হাজার রান। 

ক্যারিয়ারের ২১৩তম ম্যাচের ২১২তম ইনিংসটি খেলতে নেমে এ মাইলফলকে পৌঁছালেন ফরচুন বরিশালের হয়ে খেলতে নামা তামিম। আর এতেই তিনি হয়ে গেছেন কুড়ি ওভারের ফরম্যাটে ৬ হাজার রান করাদের মধ্যে বিশ্বের দশম দ্রুততম ব্যাটসম্যান। তার সামনে রয়েছেন ক্রিস গেইল, বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার, ব্রেন্ডন ম্যাককালামরা। তবে তার পেছনে রয়েছেন রোহিত শর্মা, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, কুমার সাঙ্গাকারা, মহেন্দ্র সিং ধোনিদের মতো ব্যাটসম্যানরা।

চলতি বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ শুরুর আগে তামিমের ক্যারিয়ার সংগ্রহ ছিল ৫৮৪৯ রান। প্রথম ম্যাচে ১৫ রানে আউট হওয়ার পর দ্বিতীয়টিতে তিনি খেলেন ৭৭ রানের ম্যাচ জেতানো ইনিংস। পরে তৃতীয় ম্যাচে ৩২ রানে আউট হলে আজ (বুধবার) তার ৬ হাজারের জন্য বাকি থাকে ২৭ রান। যা পূরণ করতে সম্ভাব্য সেরা পথ অর্থাৎ ছক্কাই হাঁকান তামিম। তবে এরপর আর বেশিদূর যেতে পারেননি।

ক্যারিয়ারের ৬ হাজার রানের মাইলফলকে পৌঁছে এক বল পরেই সাজঘরে ফিরে যান তামিম। রবিউল ইসলাম রবির শর্ট লেন্থের ডেলিভারি বড় শট হাঁকাতে গিয়ে মিডউইকেটে মুক্তার আলির হাতে ধরা পড়েন ৩১ বলে ৩১ রান করা তামিম। বাংলাদেশের পক্ষে তিনিই প্রথম ৬ হাজার রানের মালিক হয়েছেন। এছাড়া ৫ হাজারের বেশি রান রয়েছে সাকিব আল হাসানের, মুশফিকুর রহীমের রয়েছে ৪ হাজারের বেশি রান।

টি-টোয়েন্টিতে দ্রুততম ৬ হাজার রান

১/ ক্রিস গেইল - ১৬২ ইনিংস

২/ শন মার্শ - ১৮০ ইনিংস

৩/ বিরাট কোহলি - ১৮৪ ইনিংস

৪/ অ্যারন ফিঞ্চ - ১৯০ ইনিংস

৫/ কুইন্টন ডি কক - ১৯৪ ইনিংস

৬/ ডেভিড ওয়ার্নার - ২০০ ইনিংস

৭/ মার্টিন গাপটিল - ২০১ ইনিংস

৮/ ব্র্যাড হজ - ২০৬ ইনিংস

৯/ ব্রেন্ডন ম্যাককালাম - ২০৭ ইনিংস

১০/ তামিম ইকবাল - ২১২ ইনিংস

এছাড়া শিখর ধাওয়ান ২১৩, সুরেশ রায়না ২০১৭, রোহিত শর্মা ২১৮, এবি ডি ভিলিয়ার্স ২১৮, অ্যালেক্স হেলস ২১৮, কুমার সাঙ্গাকার ২৩০, শেন ওয়াটসন ২৩৫, জস বাটলার ২৩৭, ডেভিড মিলার ২৪৬, গ্লেন ম্যাক্সওয়েল ২৫৩ ও মহেন্দ্র সিং ধোনি টি-টোয়েন্টিতে ৬ হাজার রান পূরণ করেছেন ২৬২ ইনিংস খেলে।

বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহক

১/ তামিম ইকবাল - ২১২ ইনিংসে ৬০০৪ রান, ৩ সেঞ্চুরি, ৩৮ ফিফটি, সর্বোচ্চ ১৪১*

২/ সাকিব আল হাসান - ২৮৫ ইনিংসে ৫০১১ রান, ১৯ ফিফটি, সর্বোচ্চ ৮৬*

৩/ মুশফিকুর রহীম - ১৮০ ইনিংসে ৪০৭৯ রান, ২৫ ফিফটি, সর্বীচ্চ ৯৮*

৪/ মাহমুদউল্লাহ রিয়াদ - ১৯৮ ইনিংসে ৩৯৪৩ রান, ১২ ফিফটি সর্বোচ্চ ৬৪*

৫/ সাব্বির রহমান - ১৪৫ ইনিংসে ৩২০৭ রান, ১ সেঞ্চুরি, ১৫ ফিফটি, সর্বোচ্চ ১২২

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!