• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শান্তর পর ফিরলেন মুমিনুল


ক্রীড়া ডেস্ক এপ্রিল ২২, ২০২১, ০৩:২৫ পিএম
শান্তর পর ফিরলেন মুমিনুল

ছবি : ইন্টারনেট

ঢাকা: শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে দুর্দান্ত ব্যাট করেছে বাংলাদেশ। প্রথম দিন শেষে চালকের আসনে থেকে দ্বিতীয় দিন শুরু করে টাইগাররা। বাংলাদেশকে রানের পাহাড়ে দিকে নিয়ে শান্তর পর সেঞ্চুরি করা মুমিনুল হকও ফিরলেন। দলীয় ৪২৪ রানের মাথায় ধনাঞ্জয়া ডি সিলভার বলে স্লিপে থাকা লাহিরু থিরিমান্নেকে ক্যাচ দেন তিনি।

দলনেতা এই ব্যাটসম্যান ৩০৪ বলে ১১টি চারের সাহায্যে ১২৭ রান করেন। দলের দ্বিতীয় ব্যাটার হিসেবে সেঞ্চুরি করেছেন মুমিনুল হক। দেশের বাইরে এটাই তার প্রথম সেঞ্চুরি। 

এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৪৪০ রান। মুশফিক ২২, লিটরন দাস ১২ রান নিয়ে ব্যাট করছেন।

ধনঞ্জয় ডি সিলভাকে বাউন্ডারি হাঁকিয়ে শতক পূরণ করেন মুমিনুল। ২২৪ বলে ক্যারিয়ারের একাদশতম শতক করেন তিনি। শতকের পথে ৯টি বাউন্ডারি হাঁকান টাইগারদের টেস্ট অধিনায়ক। 

এর আগে ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরির দেখা পাওয়া শান্ত ধীরস্থিরভাবে ডাবল সেঞ্চুরির দিকে এগোচ্ছিলেন। মুমিনুলের সঙ্গে গড়েছিলেন টেস্টে দেশের হয়ে তৃতীয় উইকেটে সর্বোচ্চ রানের জুটি।

তবে লাহিরু কুমারার করা ডেলিভারিটি একটু দ্রুতই খেলে ফেলেন তিনি। ফলে তাকেই ফিরতি ক্যাচ দেন এই বাঁহাতি ব্যাটার। সাজঘরে ফেরার আগে ১৬৩ রান করেন শান্ত। ৩৭৮ বল মোকাবেলা করেন তিনি, যেখানে ১৭টি চারের পাশাপাশি হাঁকিয়েছেন একটি ছক্কাও।

প্রথম দিন ৯০ ওভার শেষে তামিমের পর আর কোনো উইকেট না হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৩০২ রান। শান্ত ২৮৮ বল খেলে ১২৬ রানে এবং মোমিনুল ১৫০ বল খেলে ৬৪ রানে অপরাজিত থাকেন। অর্থাৎ তৃতীয় উইকেটে শান্ত-মোমিনুল জুটির সংগ্রহ ১৫০ রান।

এর আগে প্রথম দিন ব্যাট করতে নেমে ওপেনার সাইফ হাসান ৬ বলে মোকাবিলা করে কোন রান না করে ফার্নান্দোর বলে আউট হন। কিন্তু সাইফের আউট হওয়া নিয়ে স্বাগতিকদের উল্লাস মাটিয়ে মিশিয়ে দেন ড্যাশিং ওপেনার তামিম ইকবার। টেস্টকে ওয়ানডে স্টাইলে খেলে মাত্র ৫২ বলে ক্যারিয়ারের ২৯তম হাফসেঞ্চুরি তুলে নেন তামিম।

অপরপ্রান্তে সতর্ক-সাবধানী হয়ে খেলতে থাকেন নাজমুল হোসেন শান্ত। দ্বিতীয় উইকেটে ১৪৪ রানের দুর্দান্ত জুটি গড়েন তামিম-শান্ত। এ সময় ৯০ রানে অপরাজিত ছিলেন তামিম। আর শান্ত ১২৭ বলে পূরণ করেছিলেন তার ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক।

তামিমের সেঞ্চুরির অপেক্ষায় ছিল ক্রিকেটপ্রেমীরা। কিন্তু সবাইকে হতাশ করে দিয়ে নার্ভাস নাইনটিতে আউট হয়ে গেলেন তামিম। বিশ্ব ফার্নান্ডোর বলে লাহিরু থিরিমান্নের হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তামিম।

তামিম আউট হয়ে গেলে শান্তর সঙ্গী হন অধিনায়ক মোমিনুল হক। এবার মোমিনুলকে নিয়ে দুর্দান্ত জুটি গড়েন শান্ত। সিনিয়র সতীর্থ তামিমের ভুল থেকে মাঠেই শিক্ষা নিয়ে ঠিকই তিন অংকের ম্যাজিক ফিগারে পৌঁছে গেলেন শান্ত।

২৩৬ বলে শতক পূরণ করলেন শান্ত। টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির মুখ দেখলেন এই টপঅর্ডার ব্যাটসম্যান। শান্তর শতকের পর পর হাফসেঞ্চুরির দেখা পান মোমিনুলও। ম্যাচের ৭৮তম ওভারে ১১৭ বলে অর্ধশতক পূরণ করেন তিনি। অপরাজিত থেকেই দিন শেষ করেছে শান্ত-মোমিনুল জুটি। 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!