• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের বিপক্ষে শ্রীলংকাকে অবৈধ সুবিধা দিচ্ছেন আম্পায়াররা!


ক্রীড়া ডেস্ক মে ২, ২০২১, ০৩:৪৩ পিএম
বাংলাদেশের বিপক্ষে শ্রীলংকাকে অবৈধ সুবিধা দিচ্ছেন আম্পায়াররা!

ছবি : ইন্টারনেট

ঢাকা : শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ দল। শ্রীলঙ্কার দেওয়া পাহাড়সম রান টপকে ইতিহাস গড়তে ব্যাট করছে টাইগাররা। 

এদিকে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে লংকান আম্পায়ার কুমার ধর্মসেনার বিরুদ্ধে স্বাগতিকদের অবৈধ সুবিধা দেয়ার অভিযোগ উঠেছে। একাধিক উপায়ে স্বদেশি ক্রিকেটারদের অবৈধ সুবিধা দিয়ে যাচ্ছেন তিনি।

দেখা গেছে, ম্যাচ শুরুর আগে অনুশীলনের সময় লংকান স্পিনারদের পরামর্শ দিচ্ছেন ধর্মসেনা। এছাড়া কথা বলছেন উইকেটের আচরণ নিয়ে। এ থেকে প্রশ্ন ওঠাই স্বাভাবিক যে, লড়াইয়ের আগে ম্যাচের আম্পায়ার মাঠে কীভাবে থাকেন? সেখানে একটি দলের অনুশীলনের সময় দেখা যাচ্ছে আম্পায়ারকে! শুধু এটাই নয়, ম্যাচ চলাকালীন সময়েও লংকানদের সুবিধা করে দিয়েছেন ধর্মসেনা। দ্বিতীয় টেস্টে বাংলাদেশের ইনিংসের সময় লংকান বোলারদের নতুন বল ব্যবহারের নীতিবিরুদ্ধ সুবিধা করে দেন এই আম্পায়ার। সেখানে ক্রিকেটের নিয়মের ধার ধারেননি তিনি।

শনিবার তামিম ইকবালের মারমুখী ব্যাটিংয়ে বলের আকৃতি কিছুটা বদলে যায়। ফলে বল পরিবর্তনের প্রয়োজন হয়। এ ক্ষেত্রে নিয়ম হলো- আকৃতি পরিবর্তনের কারণে যে বলটি বদলাতে হবে, পরিবর্তিত বলকে সেই বলের মতোই ব্যবহৃত হতে হবে। 

ক্যামেরায় দেখা যায়, আরেক অনফিল্ড আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে কমপক্ষে আট ওভার ব্যবহৃত এমন পুরনো বল খুঁজেছিলেন। এ জন্য সময়ও নিচ্ছিলেন তিনি। কিন্তু ধর্মসেনা নতুন একটি বল বেছে নিয়ে তা লংকান পেসার সুরাঙ্গা লাকমলের হাতে তুলে দেন। তা দেখে রীতিমতো অবাক হয়ে যান ধারাভাষ্যকাররাও। কারণ পুরনো বল না পেলে সে ক্ষেত্রে যে বলটি নেওয়া হয়, তা আগের বলের চেয়ে বেশি উজ্জ্বল হলে রুমাল দিয়ে ঘষে উজ্জ্বলতা কমাতে হয়। কিন্তু ধর্মসেনা তা করেননি। ফলে অবৈধ সুবিধা দেয়ার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!