• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়া কিংবা দক্ষিণ আফ্রিকা নয় বাদ পড়তে পারে ইংল্যান্ডও


ক্রীড়া ডেস্ক নভেম্বর ৬, ২০২১, ০৩:০২ পিএম
অস্ট্রেলিয়া কিংবা দক্ষিণ আফ্রিকা নয় বাদ পড়তে পারে ইংল্যান্ডও

ঢাকা: আজ শেষ হচ্ছে গ্রুপ-১ এর খেলা। বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ বিদায় নিয়েছে। তবু উত্তেজনার অপেক্ষায় শেষ দিন।

কারণ আজকের দিনেই নিশ্চিত হওয়া যাবে সেমিফাইনালে কে যাচ্ছে, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া নাকি দক্ষিণ আফ্রিকা। এই তিন দল থেকেই আজ দুই দল সেমিফাইনালে যাবে। একদল বাদ পড়ে যাবে। যদিও ইংল্যান্ডের সেমিফাইনাল অনেকটাই নিশ্চিত। তারপরও সমীকরণের দিকে তাকালে বাদ পড়তে ইংল্যান্ডও। আসুন সেই হিসেবটা করা যাক....

দিনের প্রথম খেলায় মুখোমুখি অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। আর রাতে মুখোমুখি হবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। গ্রুপ ১-এ প্রথম ম্যাচ থেকেই দাপট দেখাচ্ছে ইংল্যান্ড। ৪ ম্যাচ শেষে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে তারা। 

ওদিকে সমান ৬ পয়েন্ট নিয়ে তাদের পেছনেই আছে কখনো টি-টোয়েন্টি বিশ্বকাপ না জেতা অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। আজ সবচেয়ে পিছিয়ে শুরু করছে প্রোটিয়ারা। সেমিফাইনালে যেতে হলে তাদের আজ শুধু জিতলেই হবে না, তাকিয়ে থাকবে রানরেটের দিকেও। 

দক্ষিণ আফ্রিকার জন্য সুবিধা হলো, দিনের শেষে খেলবে তারা। ফলে অস্ট্রেলিয়া ম্যাচের ফল জেনেই মাঠে নামতে পারবে তারা। অস্ট্রেলিয়া হেরে গেলে, শুধু জয় পেলেই চলবে। আর অস্ট্রেলিয়া যদি ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেয় তবে, অস্ট্রেলিয়ার জয়ের ব্যবধানের চেয়ে অন্তত ২৪ রানের বেশি ব্যবধানে জিততে হবে, অর্থাৎ অস্ট্রেলিয়া ২০ রান বা ২০ বল হাতে রেখে জয় পেলে দক্ষিণ আফ্রিকার জন্য সেটা ৪৪ রান বা ৪৪ বলের সমীকরণ হয়ে দাঁড়াবে।

এদিকে অজিরা জিতলে আর দক্ষিণ আফ্রিকা হারলে কোনো হিসাব ছাড়াই চলে যাবে তারা। আবার নিজেরা হারলে দক্ষিণ আফ্রিকার হারের আশায়ও বসে থাকতে হবে। আর অস্ট্রেলিয়া জিতলে, দক্ষিণ আফ্রিকার জয়ের ব্যবধান যেন বড় না হয় সে আশা করতে হবে।

আরেকটি হিসাব আছে। আজ ওয়েস্ট ইন্ডিজকে যদি অন্তত ৭৫ রানে হারাতে পারে অস্ট্রেলিয়া, তবে অন্য ম্যাচের ফল নিয়ে চিন্তা করতে হবে না তাদের। কীভাবে, সেটা নিচে ব্যাখ্যা করা হয়েছে।

একদিক থেকে চিন্তা করলে ইংল্যান্ডকে আজ কিছুই করতে হবে না। দিনের প্রথম খেলায় অস্ট্রেলিয়া হেরে গেলেই সেমিফাইনাল নিশ্চিত তাদের। নিজেদের ম্যাচের জয়-হারের দিকে আর চেয়ে থাকতে হবে না ইংল্যান্ডকে। 

আর অস্ট্রেলিয়া যদি জয় পায়, তখন নিজেদের ম্যাচে অল্প ব্যবধানে হারলেও শীর্ষে থাকবেন এউইন মরগানরা। বাস্তবে অস্ট্রেলিয়ার পক্ষে ইংল্যান্ডের রানরেট অতিক্রম করা প্রায় অসম্ভব।

তবে কাগজে-কলমে ইংল্যান্ডের রানরেট দুই দলের পক্ষেই অতিক্রম করা সম্ভব। ধরা যাক, আজ ওয়েস্ট ইন্ডিজকে অস্ট্রেলিয়া ঠিক ১০০ রানে হারিয়ে দিল। তখন দলটির রানরেট হয়ে যাবে ১.৮২৫। এ রানরেট ইংল্যান্ডের বর্তমান রানরেটের চেয়ে কম। কিন্তু পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকা যদি বিশ্বকাপে নিজেদের সেরা ফর্মে হাজির হয় এবং ইংল্যান্ডকে ঠিক ১০০ রানেই হারিয়ে দেয়? তখন ইংল্যান্ডের ৩-এর ওপরে থাকা রানরেটই ১.৫৪৬-এ নেমে আসবে। আর ওদিকে ইংল্যান্ডকে এত বড় ব্যবধানে হারানো ফলে দক্ষিণ আফ্রিকার রানরেট ০.৭৪২ থেকে এক লাফে ১.৫৯৪ হয়ে যাবে।

এবার তিনটি রানরেট হিসাব করলেই তো দেখা যাচ্ছে, ইংল্যান্ড বাদ! সেই দিক থেকে ইংল্যান্ডকে ৯৮ রানে হারাতে পারলেই আজ তাদের টপকে যাবে দক্ষিণ আফ্রিকা। আর দিনের প্রথম খেলায় অস্ট্রেলিয়া যদি ৭৫ রানে জয় পায় তখন অস্ট্রেলিয়া বাকি দুই দলকেই টপকে যাবে। সমীকরণ অনুযায়ী, অন্য দুই দলের ম্যাচের ফল যা-ই হোক না কেন, অস্ট্রেলিয়া আজ ৭৫ রানের ব্যবধানে জিতলে অন্তত এক দলের চেয়ে এগিয়ে থাকা নিশ্চিত।

দল          পয়েন্ট      রানরেট
ইংল্যান্ড       ৮        ৩.১৮৩
অস্ট্রেলিয়া     ৬       ১.০৩১
দ. আফ্রিক    ৬        ০.৭৪২

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!