• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ক্যারিবিয়দের উড়িয়ে সেমির অপেক্ষায় অস্ট্রেলিয়া 


ক্রীড়া ডেস্ক নভেম্বর ৬, ২০২১, ০৭:৩৯ পিএম
ক্যারিবিয়দের উড়িয়ে সেমির অপেক্ষায় অস্ট্রেলিয়া 

ঢাকা: অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিবিয়দের জন্য ম্যাচটি নিয়মরক্ষার লড়াই। কিন্তু অস্ট্রেলিয়ার জন্য ছিল মহাগুরুত্বপূর্ণ। জেতার পাশাপাশি রানরেট বাড়িয়ে রাখার চাপও ছিল অ্যারন ফিঞ্চের দলের। 

ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে সে চাপ কাটিয়ে নিজেদের কাজটা সেরে রাখল অস্ট্রেলিয়া। ৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে নিজেদের গ্রুপে পয়েন্ট তালিকার দুইয়ে ফিঞ্চের দল। ইংল্যান্ড (‍+৩.১৮৩) সমান পয়েন্ট পেলেও রানরেটে অস্ট্রেলিয়ার (‍+১.২১৬) চেয়ে এগিয়ে শীর্ষে।

অস্ট্রেলিয়ার সেমিফাইনালে ওঠা এখনই নিশ্চিত হয়নি। আজ বাংলাদেশ সময় রাত ৮টায় এই গ্রুপের শেষ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ড এ ম্যাচে জিতলে অস্ট্রেলিয়াকে কোনো হিসেব করতে হবে না, সুপার টুয়েলভ থেকে সোজা নাম লেখাবে সেমিফাইনালে। কিন্তু দক্ষিণ আফ্রিকা (‍+০.৭৪২) জিতলে রানরেটের হিসেব সামনে চলে আসবে। ৪ ম্যাচে মোট ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় তৃতীয় দক্ষিণ আফ্রিকা।

আগে ব্যাট করে ৭ উইকেটে ১৫৭ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শের অপরাজিত ফিফটিতে অস্ট্রেলিয়া ২৩ বল হাতে রেখে জয় তুলে নেয়। ৫৫ বলে ৮৫ রানে অপরাজিত ছিলেন ওয়ার্নার। ৩ ছক্কা ও ৮ চারে ইনিংসটি সাজান এ বাঁহাতি। 

অন্য প্রান্তে ৩২ বলে ৫২ রানের ইনিংস খেলেন মিচেল মার্শ। ১১ বলে ৯ রান করা ফিঞ্চ চতুর্থ ওভারে আকিল হোসেনের বলে আউট হন। জয় থেকে ১ রান দূরে থাকতে মার্শকে তুলে নেন ক্রিস গেইল।

এর আগে পোলার্ডের ছোটখাটো ঝড় ও শেষ দুই বলে আন্দ্রে রাসেলের টানা ছক্কায় ৭ উইকেটে ১৫৭ রান করে ওয়েস্ট ইন্ডিজ। একপ্রান্ত থেকে ওপেনার এভিন লুইস টানা তিনটি চার মারলেন। অন্য প্রান্তে ক্রিস গেইল দুটি বড় ছক্কা। তাতে ২.১ ওভারে স্কোর ৩০। দ্বিতীয় ওভারেই এসেছিল ২০ রান। এরপরই ছন্দপতন।

গেইল দ্বিতীয় ছক্কা মারার পরের বলে প্যাট কামিন্সের বলে বোল্ড। ৯ বলে ১৫ রান তার। নিকোলাস পুরান গেলেন ক্রিজে। তিনিও নিজের দ্বিতীয় বলে মারলেন ৪। পরের ওভারে জোড়া আঘাত জশ হ্যাজেলউডের, যাতে পুরান (৪) ও রোস্টন চেজ (০) তিন বলের মধ্যে বিদায় নিলেন।

১০ ওভার শেষ হতেই আরো একটি উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। অ্যাডাম জাম্পা তার দ্বিতীয় ওভারে লুইসকে স্টিভ স্মিথের ক্যাচ বানান। ২৬ বলে ৫ চারে সাজানো ছিল ক্যারিবিয়ান ওপেনারের ২৯ রানের ইনিংস।

১৩তম ওভারে হ্যাজেলউড তার তৃতীয় উইকেট তুলে নেন শিমরন হেটমায়ারকে ফিরিয়ে। ২৮ বলে ২ চারে ২৭ রান করে ম্যাথু ওয়েডকে ক্যাচ দেন হেটমায়ার। নতুন ব্যাটসম্যান হিসেবে ২২ গজে নামেন ডোয়াইন ব্রাভো। চার ওভারের বেশিক্ষণ ক্রিজে থাকলেও বিদায়ী ইনিংস বড় করতে পারেননি। ১৮তম ওভারে হ্যাজেলউডের চতুর্থ শিকার হন ব্রাভো ১২ বলে ১০ রান করে, একটি ছয় ছিল তার। 

অধিনায়ক কিয়েরন পোলার্ড শেষ ওভারে আউট হন দারুণ ইনিংস খেলে, ৩১ বলে চারটি চার ও ১ ছয়ে ৪৪ রান করেন। শেষ দুই বলে টানা ছক্কা হাঁকান রাসেল।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!