• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সেমিতে যেতে ‘অর্ধেক কাজ’ সারল প্রোটিয়ারা


ক্রীড়া ডেস্ক নভেম্বর ৬, ২০২১, ১০:০২ পিএম
সেমিতে যেতে ‘অর্ধেক কাজ’ সারল প্রোটিয়ারা

ঢাকা:  ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে নিজেদের সেমিফাইনালের পথটা পরিস্কার করে রাখল অস্ট্রেলিয়া। ৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে নিজেদের গ্রুপে পয়েন্ট তালিকার দুইয়ে ফিঞ্চের দল। ইংল্যান্ড (‍+৩.১৮৩) সমান পয়েন্ট পেলেও রানরেটে অস্ট্রেলিয়ার (‍+১.২১৬) চেয়ে এগিয়ে শীর্ষে।

এখন সেমিতে যেতে হলে ইংল্যান্ডের বিপক্ষে প্রায় অসাধ্য সাধন করতে হবে প্রোটিয়াদের, জিততে হবে অনেক বড় ব্যবধানে। আপাতত ইংল্যান্ডের বিপক্ষে অর্ধেক কাজ করে রাখলো দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল।

শারজাহ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ১৮৯ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে টেম্বা বাভুমার দল। এখন বাকি কাজ বোলারদের। যদি ইংল্যান্ডকে ১৩১ রানের মধ্যে আটকে রাখতে পারে, তাহলে অস্ট্রেলিয়াকে টপকে সেরা চারের টিকিট পাবে দক্ষিণ আফ্রিকা।

গ্রুপ-১’এ এখন পর্যন্ত সমান ৮ পয়েন্ট করে রয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার। নেট রান রেটে অনেক ব্যবধানে এগিয়ে থাকায় খানিক স্বস্তিতে রয়েছে ইংল্যান্ড। আজ তারা হারলে দক্ষিণ আফ্রিকারও হবে সমান ৮ পয়েন্ট। তখন নেট রান রেটের ভিত্তিতে হবে সেরা দুই দল বাছাই।

এমতাবস্থায় টানা চার ম্যাচ জিতেও আসলে সেমিফাইনাল পুরোপুরি নিশ্চিত নয় ইংল্যান্ডের। তারা যদি ৮৭ রানের কম করে তাহলে নেট রান রেটের হিসেবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার পেছনে পড়ে যাবে এবং বিদায় নিতে হবে বিশ্বকাপ থেকে। অন্যদিকে ১৩১ রানের আগে অলআউট হলে মরগ্যানদের সঙ্গে অজিদের টপকে সেমিতে যাবে দক্ষিণ আফ্রিকা।

রসি ফন ডার ডুসেনের ৯৪ ও এইডেন মার্করামের ৫২ রানের অপরাজিত ইনিংসে ভর করে এ বিশাল সংগ্রহ পেয়েছে প্রোটিয়ারা। চলতি বিশ্বকাপে এই প্রথম ইংল্যান্ডের বিপক্ষে কোনো দল দেড়শ রানের বেশি করতে পারলো।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!