• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়ার একটাই ভয়


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১৪, ২০২১, ০৪:৫০ পিএম
অস্ট্রেলিয়ার একটাই ভয়

ঢাকা: অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড দ্বৈরথে অস্ট্রেলিয়ার দাপটের কথা সংখ্যাই বলে দেয়। তিন সংস্করণ মিলে দুই দল ২১২ বার মুখোমুখি হয়েছে। তাতে ১৩৫ ম্যাচেই জয়ী অস্ট্রেলিয়া।

বিশ্বকাপেও এটা পরিষ্কার। ১২ ম্যাচে ৮ বার বিজয়ী অস্ট্রেলিয়া, ৪ বার নিউজিল্যান্ড। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে মাত্র একবার। ২০১৬ সালে সে ম্যাচে বিজয়ী ছিল নিউজিল্যান্ড।

তাই সব মিলিয়ে আজকের ম্যাচে পরিষ্কার ফেভারিট অস্ট্রেলিয়া। কিন্তু তাদের জন্য আজ ভয়ের কারণ ১৬ সংখ্যাটি। নিউজিল্যান্ডে বিপক্ষে টানা ১৬ ম্যাচ ধরে জয়ী অস্ট্রেলিয়া। আর এই ‘১৬’ সংখ্যাই অস্ট্রেলিয়ার মনে ভয় ধরাতে পারে।

ক্রিকেটে অনেক সময় ভাগ্য ও কুসংস্কারকে বেশ গুরুত্ব দেন ক্রিকেটাররা। অনেক বিখ্যাত ক্রিকেটারকে ব্যাট, প্যাড, মোজা পরার ক্ষেত্রে কুসংস্কার মানতে দেখা যায়। সে ক্ষেত্রে টানা ১৬ ম্যাচ জয়ের রেকর্ড অস্ট্রেলিয়াকে দুশ্চিন্তায় ফেলতে বাধ্য। 

স্টিভ ওয়াহর অধীনের সর্বজয়ী অস্ট্রেলিয়া ওয়ানডে বিশ্বকাপ জেতার পর টেস্টেও রাজত্ব করছিল। ক্লাইভ লয়েডের ওয়েস্ট ইন্ডিজের টানা টেস্ট জয়ের রেকর্ডটা কেড়ে নিয়েছিল দলটি। তাদের জয়যাত্রা থেমেছিল ভারতের সামনে, বিখ্যাত সেই ইডেন টেস্টে। সে হারেই অস্ট্রেলিয়ার জয়যাত্রা থেমেছিল ১৬ ম্যাচে।

স্টিভ ওয়াহর রেকর্ড ভাঙার সুযোগ পেয়েছিলেন তার উত্তরসূরি। রিকি পন্টিংয়ের অধীনেও টানা ১৬ টেস্ট জয়ের রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া। সেই দলকেও থামতে হয়েছিল ১৭তম জয়ের দ্বারপ্রান্তে। অস্ট্রেলিয়ার জন্য তাই ১৬ সংখ্যাটি একটু অলক্ষুনে।

এই বিশ্বকাপেই ১৬ সংখ্যাটি তার ক্ষমতা দেখিয়েছে ক্রিকেটে। সেখানেও অস্ট্রেলিয়া জড়িয়ে আছে। সংযুক্ত আরব আমিরাতে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টানা ১৬টি ম্যাচ জিতেছে পাকিস্তান। তাদের ১৭তম ম্যাচটি ছিল এই বিশ্বকাপে সেমিফাইনালে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সে ম্যাচেই হেরেছে পাকিস্তান!

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!