• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

টি-টোয়েন্টিতে প্রথম বিশ্বজয় অস্ট্রেলিয়ার


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১৫, ২০২১, ১২:০৭ এএম
টি-টোয়েন্টিতে প্রথম বিশ্বজয় অস্ট্রেলিয়ার

ঢাকা : পর্দা নামলো টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের। ষোলো দলের আসরে ২৬ দিনে অনুষ্ঠিত হলো ৪৪ ম্যাচ। ক্রিকেট বিশ্ব পেল নতুন বিশ্ব চ্যাম্পিয়ন। নিউ জিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা জিতলো অস্ট্রেলিয়া।

নিউ জিল্যান্ড এবারই প্রথম ফাইনালে উঠেছিল। অস্ট্রেলিয়া ২০১০ সালে ফাইনাল খেললেও ইংল্যান্ডের কাছে শিরোপা খুইয়েছিল। এবার আর কোনো ভুল করলো না তারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপ সর্বোচ্চ দুবার জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। এবার তারা সুপার টুয়েলভ থেকেই বাদ পড়েছে। এছাড়া ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা জিতেছে একবার করে। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে তাই একটা শিরোপার জন্য অস্ট্রেলিয়ার অপেক্ষা ছিল অনেকদিনের। সেই ২০০৭ সাল থেকে চলছে সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে শিরোপার জন্য অস্ট্রেলিয়ানদের দিন গোনা। অবশেষে দুবাইয়ে এসে হলো আজ অপেক্ষার সমাপ্তি।

ওয়ানডে বিশ্বকাপ তারা পাঁচবার জিতেছে, আর কারও যেখানে দুটির বেশি নেই। যদিও দুবছর আগে চালু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপে শিরোপা নিউজিল্যান্ডই জিতেছে, সেখানে অস্ট্রেলিয়া ফাইনালে খেলতে পারেনি, কিন্তু সে তো মাত্রই শুরু হয়েছে। এর আগে টেস্টে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অনেকবারই উঠেছে। 

নিউজিল্যান্ডের জন্য আরেকবার রইল হতাশা। টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছে, কিন্তু সর্বশেষ দুটি ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠেও হেরে যাওয়া কিউইদের নিজেদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালেও হতাশই হতে হলো। 

ব্যাট হাতে নিউজিল্যান্ড আশা জাগিয়েছিল। অধিনায়ক উইলিয়ামসনের ৮৫ রানের অসাধারণ ইনিংসে ১৭২ রান করেছিল। কিন্তু ওয়ার্নারের পর মার্শের হিসেবী আগ্রাসনে এত বড় লক্ষ্যও কী অনায়াসেই না পেরিয়ে গেল অস্ট্রেলিয়া! 

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!