• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
২০২২: সালতামামি

টেনিস কিংবদন্তী ফেদেরার-সেরেনার বিদায়ের বছর 


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৩১, ২০২২, ০৭:০১ পিএম
টেনিস কিংবদন্তী ফেদেরার-সেরেনার বিদায়ের বছর 

ঢাকা: দেখতে দেখতে ফুরিয়ে এল ২০২২ সালের আয়ু। জোড় সাল বিদায় নিয়ে আসছে বিজোড় সাল। আপনার ড্রইং রুমে জায়গা করে নেবে ২০২৩ সালের ঝকঝকে ক্যালেন্ডার।

নতুন ক্যালেন্ডারটা ঝুলানোর আগে চাইলে একবার চোখ বুলিয়ে নিতে পারেন ২০২২ সালে। কারণ ক্রিকেটের বাইশ গজের উইকেট, ফুটবলের লম্বা মাঠে, টেনিসের হার্ড, ক্লে কিংবা ঘাসের কোর্টে এত ঘটনাবহুল ৩৬৫ দিন আগে এসেছে কিনা, সেটা হতে পারে আপনার ক্রীড়াপ্রেমী মনের চিন্তার খোরাক। 

বছরের শেষ প্রান্তে এসে খেলার মাঠের সকল অর্জন, অঘটন, চমক কিংবা বিদায়ের সুরটা আবারও মনে করিয়ে দেয়ার চেষ্টায় সোনালীনিউজ

ক্রিকেট, ফুটবলের পর এবার বিশ্ব টেনিসের খবর। ক্রীড়াঙ্গনে ২০২২ সাল আক্ষরিক অর্থেই ছিল ঘটনাবহুল। ছেলেদের টেনিসে কার্লোস আলকারাজ ও মেয়েদের টেনিসে ইগা সিওনতেকের উত্থানের পাশাপাশি বিতর্ক ও কীর্তি মিলিয়ে বছরজুড়েই আলোচনায় ছিলেন নোভাক জোকোভিচ ও রাফায়েল নাদাল। 

কিন্তু বছর শেষের সালতামামিতে সবার আগে থাকছে টেনিসকে বিদায় জানানো দুই মহাতারকা রজার ফেদেরার ও সেরেনা উইলিয়ামসের নাম।

টেনিসের সমর্থক হয়ে ওঠা ৪১ বছর বয়সি দুই কিংবদন্তি ফেদেরার ও সেরেনা ২০২২ সালে তাদের দীর্ঘ পেশাদার ক্যারিয়ারের সমাপ্তি টেনেছেন। শেষটা জয়ে রাঙাতে না পারলেও টেনিস ইতিহাসে তাদের নাম লেখা থাকবে সোনার হরফে। পুরুষ এককে ২০টি গ্র্যান্ড স্লামজয়ী ফেদেরার হাঁটুর চোট কাটিয়ে আর গ্র্যান্ড স্লাম মঞ্চে ফিরতে পারেননি। 

লেভার কাপে চিরপ্রতিদ্বন্দ্বী নাদালের সঙ্গে জুটি বেঁধে মহামহিম ক্যারিয়ারের ইতি টানেন সুইস কিংবদন্তি। অন্যদিকে নারী এককে উন্মুক্ত যুগে সর্বোচ্চ ২৩টি গ্র্যান্ড স্লাম জেতা মার্কিন কিংবদন্তি সেরেনা উইলিয়ামস থেমেছেন নিজের আঙিনা ইউএস ওপেনে।

করোনার টিকা নিতে অস্বীকৃতি জানিয়ে বছরের শুরুতে বিতর্কের ঝড় তুলেছিলেন জোকোভিচ। টিকা না নেওয়ায় অস্ট্রেলিয়ান ওপেন খেলতে মেলবোর্নে গিয়ে আটক হন সার্ব তারকা। পরে তাকে অস্ট্রেলিয়া থেকে বের করে দেওয়া হয়। একই কারণে ইউএস ওপেনেও খেলা হয়নি জোকোভিচের। তার অনুপস্থিতিতে অস্ট্রেলিয়ান ওপেন জিতে পুরুষ এককে সর্বোচ্চ ২১টি গ্র্যান্ড স্লাম জয়ের নতুন রেকর্ড গড়েন নাদাল। 

এরপর চোট নিয়ে ফরাসি ওপেন জিতে রেকর্ডটা ২২-এ নিয়ে যান স্প্যানিশ মহাতারকা। উইম্বলডনে এসে চোটের কাছে হার মানতে হয় নাদালকে। ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনের জের ধরে উইম্বলডনে নিষিদ্ধ করা হয়েছিল রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের। সেখানেই ক্যারিয়ারের ২১তম গ্র্যান্ড স্লাম জেতেন জোকোভিচ।

এরপর ইউএস ওপেনে তারুণ্যের কেতন উড়িয়ে ইতিহাস গড়েন ১৯ বছর বয়সি স্প্যানিশ টেনিস সেনসেশন কার্লোস আলকারাজ। ক্যারিয়ার প্রথম গ্র্যান্ড স্লাম জিতে সবচেয়ে কম বয়সে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে আসেন তিনি।

মেয়েদের টেনিসে বছরটা ছিল ইগা সিওনতেকের। অস্ট্রেলিয়ান ওপেন জিতে অ্যাশলি বার্টির আচমকা অবসরের পর টানা ৩৭ ম্যাচ জেতার রেকর্ড গড়ে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে আসেন সিওনতেক। ফরাসি ওপেন ও ইউএস ওপেন জিতে শীর্ষে থেকেই বছর শেষ করতে যাচ্ছেন এই পোলিশ তারকা।

তার দাপটের মধ্যেই উইম্বলডনের শিরোপা ওঠে কাজাখস্তানের এলেনা রিবাকিনার হাতে। প্রথম আরব নারী হিসাবে উইম্বডনের ফাইনালে উঠে ইতিহাস গড়া ওনস জাবের পারেননি শেষ হাসি হাসতে। পরে ইউএস ওপেনের ফাইনালেও তাকে হার মানতে হয় সিওনতেকের কাছে। ২০২২ সালের আলোচিত ঘটনা পেরিয়ে নতুন বছরে কোন ঘটনার জন্ম দেয় আন্তর্জাতিক টেনিস, সেটা সময়ই বলে দেবে।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!