• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বিশেষ নজর কেড়েছেন তৌহিদ হৃদয়


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ৫, ২০২৩, ০৩:৫৪ পিএম
বিশেষ নজর কেড়েছেন তৌহিদ হৃদয়

ঢাকা: এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগটা (বিপিএল) স্বপ্নের মতো কাটছে সিলেট স্ট্রাইকার্সের ব্যাটার তৌহিদ হৃদয়ের। টানা তিন ম্যাচে ফিফটি করেছিলেন। এরপর আঙুলের চোটে ছিটকে যান হৃদয়। পুরো আসর থেকেই ছিটকে পড়ার সম্ভাবনা ছিল। তবে আবারো দলে ফিরে আলো ছড়াচ্ছেন হৃদয়।

সিলেটের এই ব্যাটার এখন পর্যন্ত মাঠে নেমেছেন ৮ ইনিংসে। যার মধ্যে অর্ধ-শতক হাঁকিয়েছেন ৫ ইনিংসেই। আসরে ১৪৯ বেশি স্ট্রাইকরেটে ব্যাট করে ৩৭৩ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার ওপরে এখন হৃদয়। 

সিলেট যেন ‘মেইড ইন বাংলাদেশ’। দেশি কোচ আর অভিজ্ঞ মাশরাফির ছোঁয়ায় সাফল্যের চূড়ায় বিপিএলের ফ্র্যাঞ্চাইজিটি। চলতি আসরের প্লে-অফও নিশ্চিত করেছে তারা। তাদের এমন সাফল্যের নেপথ্য কারিগরদের অন্যতম তরুণ ব্যাটার তৌহিদ হৃদয়। সিলেটের প্রধান কোচ রাজিন সালেহ জানিয়ে রাখলেন বিশ্বাস করেই তাকে দলে নিয়েছিলেন।

বিপিএল বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের বড় লিগ। এখানে পারফর্ম করে জাতীয় দলে যদি সুযোগ না মেলে সেটি হৃদয়ের জন্য কি একটু দুঃখজনক হবে। রাজিনের সালেহর মতে, 'দুঃখজনক হবে কি না ঠিক জানি না। সে তো মাত্র শুরু করছে খেলা, তার আরও খেলা উচিত বিপিএল বা ডিপিএল লেভেলের আরও ভালো খেলুক। একটা খেলোয়াড় ৩/৪ টা ম্যাচ ভালো খেলার পরে তাকে আমরা জাতীয় দলে নিয়ে যাই তারপর সে আবার জাতীয় দলে গিয়ে স্ট্রাগল করে। আমার মনে হয় আরও একটা অভিজ্ঞতা অর্জন করে যদি সে যায় তাহলে ভালো হবে। হৃদয়ের আরেকটু সময় নিয়ে যাওয়া ভালো আমি এটাতে নেগেটিভলি দেখি না পজিটিভলি দেখি। কারণ তার জন্য আরও ভালো খেলার ক্ষুধা থাকবে। নিজের খেলার উন্নতির চেষ্টা করবে। এতে সে অভিজ্ঞতা অর্জন করতে পারবে যাতে ভবিষ্যতে আন্তর্জাতিক ক্রিকেটে ভালো হবে।'

তরুণ ক্রিকেটারদের কাছে মাশরাফি বিন মুর্তজা নায়ক। দলের ক্রিকেটাররা তার থেকে কিভাবে শিখছেন সে প্রসঙ্গে রাজিন বলেন, 'কোচ মাঠে শিক্ষকের মতো কথা বলে কিন্তু ম্যাশ লিডারের মতো কথা বলে। লিডারের কাজই হলো দলকে চাঙা রাখা। খেলোয়াড়দের কিভাবে চাঙা করবে তার সেই ক্ষমতা অনেক আলহামদুলিল্লাহ। আমি মনে করি বিশ্বের সেরা অধিনায়কদের মধ্যে মাশরাফি একজন শুধু বাংলাদেশ না। মাশরাফি মাঠে থাকা মানেই ভিন্ন কিছু।

সিলেট স্ট্রাইকার্স কি এখনই বিপিএলের চ্যাম্পিয়ন হওয়া নিয়ে চিন্তা করছে। জবাবে দলটির প্রধান কোচ জানালেন, 'আপাতত চ্যাম্পিয়ন নিয়ে ভাবছি না। মাত্র কোয়ালিফায়ার এখন সেমিফাইনালের চিন্তাও করিনি। লিগের ম্যাচও বাকি। চ্যাম্পিয়ন বা ফাইনাল এগুলো আসলে ভাগ্যের ব্যাপারও।'

এছাড়া তৌহিদ হৃদয়কে নিয়ে ঢাকা পোস্টের সঙ্গে কথা বলেছেন সিলেট স্ট্রাইকার্সের ব্যাটিং কোচ তুষার ইমরান। বলছিলেন, 'আসলে দেখেন তৌহিদ হৃদয়ের গেল বিপিএল থেকে এবার কিন্তু ভিন্ন খেলছে। এত আশা ছিল না সে যেমন খেলছে। মূলত এইচপির যারা কোচ ছিল তারা তাকে নিয়ে অনেক কাজ করেছে। আমরা তো আসলে বেশি দিন পাইনি। অনুশীলনে যতটুকু পাই শেখানোর চেষ্টা করি খেলার ধারণাটা দিতে পারি।'

গেল আসরের থেকে এবারের আসরে হৃদয় ভিন্ন ভাবে খেলছে জানিয়ে তুষার বলেন, 'গেল বিপিএল থেকে এবারের বিপিএলে সে পরিবর্তন এনেছে। কেননা সেবার এমন আক্রমণাত্মক খেলেনি সে। তবে এখন হৃদয় স্ট্রাইকরেট বাড়ানো নিয়ে মনোযোগী যতক্ষণই থাকে ভালো করার চেষ্টা করে।'

হৃদয়ের যে পারফরম্যান্স আসন্ন ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দলে ডাক পাবেন কি না। তুষার বলেন, 'যারা পারফর্ম করবে তারা সুযোগ পাবে এটাই নিয়ম। 

সিলেটের আরেক ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত যাকে নিয়ে সমালোচনা সবসময়। তবে চলমান বিপিএলে শান্ত চলেছেন দুর্বার গতিতে। 

তার পারফরম্যান্স মূল্যায়ন করতে গিয়ে সিলেটের ব্যাটিং কোচ বললেন, 'একজনকে আসলে সুযোগ দিতে হবে। দুই-তিনটা ম্যাচ খেলিয়ে যাছাই করতে পারবেন না। আর শান্ত তো এমন না যে রান করছে না সে কিন্তু দুই ম্যাচ ভালো করে একটা খারাপ করে। একটা ভালো করলে দুইটা ম্যাচ খারাপ হয়।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!