• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

এমবাপ্পেই হচ্ছেন ফ্রান্সের নতুন অধিনায়ক


ক্রীড়া ডেস্ক মার্চ ২২, ২০২৩, ০১:১৮ পিএম
এমবাপ্পেই হচ্ছেন ফ্রান্সের নতুন অধিনায়ক

ঢাকা : গুঞ্জন ছিল আগে থেকেই। সংবাদ সম্মেলনে উঠেছিল প্রশ্নও। সেখানে দিদিয়ের দেশম মুখ খুলেননি। তবে ফ্রান্সের ফুটবল প্রোগ্রাম ‘টেলিফুট’-এ কথা বলেছেন দলটির বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও কোচ । সেখানেই জানালেন, কিলিয়ান এমবাপ্পের বাহুতেই দেখা যাবে নেতৃত্বের ব্যান্ড।

আগামী ২৫ মার্চ থেকে বিশ্বকাপের পর আন্তর্জাতিক ফুটবলে ফিরছে ফ্রান্স। ইউরো বাছাইপর্বে সেদিন নেদারল্যান্ডসের মুখোমুখি হবে তারা। সেদিনই ফরাসিদের নেতৃত্ব দিতে নামবেন এমবাপ্পে। ফরাসিদের হয়ে ৬৬ ম্যাচে ৩৬ গোল করেছেন এমবাপ্পে।

তার অধিনায়কত্ব করার মতো সব গুণই আছে বলেই মনে করেন দেশম, ‘এমবাপ্পে ফ্রান্সের নতুন অধিনায়ক। আঁতোয়ান গ্রিজম্যান সহ-অধিনায়ক। মাঠে ও দলের মধ্যেও একজন গুরুত্বপূর্ণ ফুটবলার হিসেবে এ দায়িত্ব পাওয়ার মতো সব গুণ এমবাপ্পের মধ্যে আছে।’

যদিও ইএসপিএন জানিয়েছে, কে হবেন ফরাসিদের নেতা, সে সিদ্ধান্ত নাকি সোমবার অনুশীলনেই জানিয়ে দিয়েছেন দেশম। অনুশীলনে এমবাপ্পে ও গ্রিজম্যানের সঙ্গে অধিনায়কত্ব নিয়ে কথাও বলেছেন তিনি।

মাত্র ২৪ বছর বয়সে ফ্রান্সের নেতৃত্ব পাচ্ছেন এমবাপ্পে। ফ্রান্সকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা যদিও এমবাপ্পের আগেই হয়েছে। গত সেপ্টেম্বরে ন্যাশনস লিগে ডেনমার্কের বিপক্ষে অধিনায়কত্ব করেছিলেন এমবাপ্পে। আন্তর্জাতিক ফুটবলের বিরতির আগে সর্বশেষ ম্যাচে পিএসজিকেও নেতৃত্ব দিয়েছিলেন এ ফরাসি তারকা।

২০১২ সালে ফ্রান্স দলের কোচ হিসেবে যোগ দেওয়ার পর এ প্রথমবারই অধিনায়ক খুঁজতে হয়েছে দেশমকে। কারণ, ২০০৮ থেকে ২০২২—এ ১৪ বছর ফ্রান্সকে নেতৃত্ব দিয়েছেন হুগো লরিস। তার নেতৃত্বে রাশিয়া বিশ্বকাপে শিরোপা আর কাতার বিশ্বকাপে রানার্স-আপ হয় ফরাসিরা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!