• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ মে, ২০২৩, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩০

আবারও লজ্জার রেকর্ড গড়ল শ্রীলঙ্কা


ক্রীড়া ডেস্ক মার্চ ২৫, ২০২৩, ০২:৪০ পিএম
আবারও লজ্জার রেকর্ড গড়ল শ্রীলঙ্কা

ঢাকা: আরো একবার লজ্জার রেকর্ড গড়ল শ্রীলঙ্কা। ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে জয় ছাড়া উপায় ছিল না লঙ্কানদের। কিন্তু জয় তো দূরের কথা, উল্টো লজ্জাজনকভাবেই হারল শানাকার দল।

আজ অকল্যান্ডে নিউজিল্যান্ডের ২৭৪ রান তাড়া করতে নেমে মাত্র ৭৬ রানে অলআউট হয়ে গেছে শ্রীলঙ্কা, হেরেছে ১৯৮ রানের বড় ব্যবধানে। এর আগের ওয়ানডেতে ভারতের বিপক্ষে ৭৩ রানে অলআউট হয়েছিল লঙ্কানরা। ওয়ানডে ইতিহাসে টানা দুই ম্যাচে এক শর নিচে গুটিয়ে যাওয়ার এটি দ্বিতীয় ঘটনা। রান সংখ্যার দিক থেকে সর্বনিম্ন।

২০১৩ সালে কেনিয়া আফগানিস্তানের বিপক্ষে টানা দুই ওয়ানডেতে ৮৯ ও ৯৩ রানে গুটিয়ে গিয়েছিল। শ্রীলঙ্কার জন্য এই ম্যাচটি ছিল বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা টিকিয়ে রাখার। এ বছরের শেষ দিকে ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে আর একটি দলই সরাসরি জায়গা করতে পারবে।

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের সব কটিতে জিতলে সেটি শ্রীলঙ্কারই হতো। তবে প্রথম ম্যাচেই বড় ধাক্কা খেল শানাকার দল। শ্রীলঙ্কার ইনিংসে কেউ ২০ রানও করতে পারেননি। 

সর্বোচ্চ ১৮ রান আসে দুই বছর পর ওয়ানডে খেলতে নামা অ্যাঞ্জেলো ম্যাথুজের ব্যাট থেকে। এর বাইরে দুই অঙ্কের ঘরে রান করতে পেরেছেন আর দুজন- চামিকা করুনারত্নে (১১), লাহিরু কুমারা (১০)।

শ্রীলঙ্কাকে ১৯.৫ ওভারে ৭৬ রানে গুঁড়িয়ে দেওয়ায় মূল ভূমিকা হেনরি শিপলের। ক্যারিয়ারের চতুর্থ ওয়ানডে খেলতে নামা এই ডানহাতি পেসার ৩১ রানে নিয়েছেন ৫ উইকেট। ২টি করে উইকেট ব্লেয়ার টিকনার ও ড্যারিল মিচেলের। 

এর আগে টস হেরে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড ৪৯.৩ ওভার ব্যাট করে ২৭৪ রান তোলে। অধিনায়ক টম ল্যাথাম বাদে কিউই ব্যাটিং লাইন-আপের সবাই দুই অঙ্কের রান পেয়েছেন। তবে ইনিংস লম্বা করতে পারেননি কেউই। সর্বোচ্চ ৫১ রান করেন ওপেনার ফিন অ্যালেন। ৪৯ বল খেলা ইনিংসটিতে ছিল ৫টি চার ও ২টি ছয়।

সোনালীনিউজ/এআর

Wordbridge School