• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আফিফ চেহারার জন্য বাদ পড়েনি


ক্রীড়া ডেস্ক মার্চ ২৬, ২০২৩, ০৪:২৪ পিএম
আফিফ চেহারার জন্য বাদ পড়েনি

ঢাকা: ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে একাদশে জায়গা হারানোর পর আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডেও ঠাঁই হয়নি আফিফ হোসেনের। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে স্কোয়াড থেকেও বাদ পড়েছিলেন।

রোববার চট্টগ্রামে সংবাদ সম্মেলনে আফিফের না থাকা প্রসঙ্গে হাতুরুসিংহের স্পষ্ট জবাব, তার চেহারার কারণে তো আর বাদ পড়েনি, পারফরম্যান্সের জন্যই বাদ পড়েছে। যে কেউ বাদ পড়লেই পারফরম্যান্সের কারণে। কখনো কখনো আবার টেক্টিকাল কারণেও (বাদ দেওয়া হয়)। যদি আমরা আলাদা কিছু করতে চাই, আলাদা কাউকে দেখতে চাই; এটাও কখনো কখনো কারণ হয়।' 

২০১৮ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় আফিফের। অভিষেক ম্যাচে তিনি কোনো রান করতে পারেননি। লম্বা সময় পর ২০১৯ সালের ১৩ সেপ্টেম্বর খেলেন দ্বিতীয় টি-টোয়েন্টি। জিম্বাবুয়ের বিপক্ষে ফেরার ম্যাচে ২৬ বলে করেন ৫২। এরপর ইংল্যান্ডের বিপক্ষে গত সিরিজের শেষ টি-টোয়েন্টি পর্যন্ত টানা ৬১ ম্যাচ খেলেছেন তিনি। 

৬২ ম্যাচের ক্যারিয়ারে তিন ফিফটি করেছেন। ২১.২৫ গড়ে করেন ১ হাজার ২০ রান। তবে স্ট্রাইকরেটটা ১২০.২৮ রেখেছে বড় প্রশ্ন। শেষ দিকের ঝড় তোলার চাহিদা তাতে খুব একটা মেটেনি।

এখন পর্যন্ত দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন আফিফ। কোনোটিতেই তার বলার মতোন পারফরম্যান্স নেই। গত বছর সেপ্টেম্বরে দুবাইতে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৫৫ বলে ৭৭ রান করার পর কুড়ি ওভারের ক্রিকেটে এমনিতেও খুব একটা আলো ছড়ায়নি আফিফের ব্যাট। 

সর্বশেষ ১২ ইনিংসে নেই কোন ফিফটি। টি-টোয়েন্টিতে তিনি যে পজিশনে ব্যাট করেন সেখানে ফিফটি হয়তো জরুরী না, দরকার প্রভাব তৈরি করা পারফরম্যান্স। সেখানেও ব্যর্থ এই বাঁহাতি। ১২ ম্যাচে ১৯.৪০ গড় আর স্রেফ ১১৭.৫৭ স্ট্রাইকরেটে রান করেছেন তিনি। সাত নম্বরে নেমে ঝড় তোলার যে চাহিদা সেটা মেটেনি তার ব্যাটে।

দল থেকে বাদ দেওয়ার আগে আফিফের সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলেছেন হাথুরুসিংহে। তাকে জানিয়েছেন এই মুহূর্তে দলের দাবি। আগামীতে এই তরুণকে ফিরতে হলে মিলতে হবে একাধিক সমীকরণ,  'সে দলের বাইরে আছে এখন। তার এখন যা করা দরকার, তাই করতে হবে। রান করতে হবে। তাহলে সবার মতো সেও সুযোগ পাবে।'

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!