• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

আফগানদের বিপক্ষে তাসকিন-শরিফুলদের দুই লড়াই


ক্রীড়া ডেস্ক জুন ৬, ২০২৩, ০২:১১ পিএম
আফগানদের বিপক্ষে তাসকিন-শরিফুলদের দুই লড়াই

ঢাকা: কদিন পরই আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচে তাসকিন-শরিফুলদের জন্য অপেক্ষা করছে দুই লড়াই। এক মাঠের লড়াই আর দুই তীব্র গরম।

১৪ জুন শুরু টেস্টের প্রথম তিন দিন ঢাকার তাপমাত্রা থাকতে পারে ৩৭ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। তীব্র তাপপ্রবাহ এরই মধ্যে এই টেস্টে প্রভাবক হতে শুরু করেছে। 

নির্বাচকেরা গরমের তীব্রতার কথা মাথায় রেখেই ১৫ সদস্যের বাংলাদেশ দলে পেসার রেখেছেন ৫ জন। টেস্টের অনুশীলন এবং ম্যাচেও কীভাবে ক্রিকেটারদের গরমের কষ্টটা কমে, দলের মধ্যে আলোচনা এখন সেসব নিয়েই।প্রতিপক্ষ আফগানিস্তান বলে বাংলাদেশ দলের একাদশে তিন পেসার থাকার সম্ভাবনাই বেশি। গরমে কষ্টটা বেশি পেসারদেরই।

তীব্র গরমে সবাই যেন পর্যাপ্ত বিশ্রাম পান, সে জন্য পেসারদের এক টানা নেট বল করতে দিচ্ছিলেন না তিনি। প্রতি ওভার পর বিশ্রাম নেওয়ার সময় পেয়েছেন সবাই। 

পানিশূন্যতা থেকে বাঁচতে স্বাভাবিকের চেয়ে বেশি পানি পান করছেন পেসাররা। পেস বোলাররা সাধারণত দিনে ৪ লিটার পানি পান করেন। গত কয়েক দিন সেটি ৬-৭ লিটারও হচ্ছে। মাংসপেশি ঠিক রাখতে থাকছে বিসিএএ নামে বিশেষ একধরনের পানীয়ও। সঙ্গে ফলমূল তো আছেই। 

ক্রিকেটারদের চাপ কমাতে অনুশীলনে আসা নিয়েও কোনো বাধ্যবাধকতা রাখেননি প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। কারও ওপর চাপ বেশি পড়ছে মনে হলে তাকে বিশ্রাম দেওয়া হচ্ছে। 

আনুষ্ঠানিক অনুশীলন শুরুর প্রথম দিন যেমন লিটন দাস উইকেটকিপিং ও ব্যাটিং করে ক্লান্ত হয়ে পড়ায় গতকাল তাকে বিশ্রাম দেওয়া হয়েছে। 

অনুশীলনে আসেননি তামিম ইকবাল এবং মাহমুদুল হাসানও। যারা আসছেন, তারাও অনুশীলন করছেন হিসাব করে। গতকাল মাঠে আসা পেসারদের মধ্যে পুরোদমে বোলিং করেছেন শুধু শরিফুল। 

তাসকিন, খালেদ, ইবাদতরা ফিল্ডিং অনুশীলন করেছেন। জাতীয় দলের পেসারদের এমন বিশ্রাম নিয়ে করা অনুশীলনেও অবশ্য ব্যাটসম্যানদের সমস্যা হচ্ছে না। নেটে তাদের বোলিং করার জন্য ডাকা হচ্ছে বাড়তি নেট বোলার।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট শুরু হবে ১৪ জুন। তবে গরমের সঙ্গে লড়াইটা শুরু হয়ে গেছে এরই মধ্যে।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!