• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

কক্সবাজার থেকে অলিম্পিক ২০২৪ এর টিকিট কাটলো ইরান ও কাজাখাস্তান


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ১১, ২০২৩, ০৯:৪৪ পিএম
কক্সবাজার থেকে অলিম্পিক ২০২৪ এর টিকিট কাটলো ইরান ও কাজাখাস্তান

ঢাকা: কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে অলিম্পিক গেমস ২০২৪ এর বিচ ভলিবলের দুটি ইভেন্টের জোনাল বাছাই পর্ব। বাংলাদেশ ভলিবল ফেডারেশনের ব্যবস্থাপনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে শুরু হয় এ দুটি প্রতিযোগিতা।

প্রতিযোগিতা দুটির মধ্যে একটি হলো- বঙ্গবন্ধু এভিসি বিচ কন্টিনেন্টাল কাপ ফেস ওয়ান (ম্যানস-ওম্যানস) ২০২৩, আরেকটি বঙ্গবন্ধু কাভা বিচ ভলিবল (ম্যানস-ওম্যানস)।  

শুক্রবার (৮ সেপ্টেম্বর) বিকেলে কক্সবাজারের কলাতলীর ডিভাইন পয়েন্টে আন্তর্জাতিক বিচ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র ও বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি আতিকুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি ও ইউনুছ গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ।

টানা তিন দিনের খেলা শেষে চ্যাম্পিয়ন হয়ে অলিম্পিক ২০২৪ এর টিকিট কাটলো ইরান ও কাজাখাস্তান। সোমবার (১১ সেপ্টেম্বর) পুরুষ বিভাগের ফাইনালে ভারতের প্রথম দলকে ২-০ সেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইরানের প্রথম দল। প্রথম সেটে ভারতকে ২১-১৫ সেটে হারায় ইরান। আর দ্বিতীয় সেটেও ইরানের আধিপত্য। ভারতকে এই সেটে ২১-১০ পয়েন্টে উড়িয়ে দেয় ইরান।

এদিকে ইরানের দ্বিতীয় দলও উড়িয়ে দেয় ভারতের দ্বিতীয় দলকে। প্রথম সেটে ২১-০৯ ব্যবধানে জয়ের পর দ্বিতীয় সেটেও ২১-০৭ ব্যবধানে জয় তুলে নেয় ইরান।

Caption

আর মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে কাজাখাস্থান। কিরগিজস্তানের দুই দলকেই উড়িয়ে দেয় তারা। কাজাখাস্থানের প্রথম দল প্রথম সেটে ২১-১১ ব্যবধানের জয়ের পর দ্বিতীয় সেটে ২১-১৪ ব্যবধানে জিতে নেয়। আর দ্বিতীয় দল জয় পায় ২১-০৯ ব্যবধান ও ২১-১৩ পয়েন্টে।

এই টুর্নামেন্টের পুরুষ বিভাগের তৃতীয় স্থান নির্ধারণীতে বাংলাদেশের দুই দলকে ২-১ সেটে এবং ২-০ সেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় কাজাখাস্তান। আর মহিলা বিভাগের তৃতীয় স্থান নির্ধারণীতে বাংলাদেশের দুই দলকে ২-০ এবং ২-০ সেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় উজবেকিস্তান।   

Caption

খেলা শেষে সোমবার বিকেল চারটার দিকে এই আন্তর্জাতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান আয়োজিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহ, গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান আবদুল হাই সরকার, এনসিসি ব্যাংকের এডিশনাল ম্যানেজিং ডিরেক্টর শামসুল আরেফিন, বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু। এছাড়াও আরো উপস্থিত ছিলেন ভলিবল ফেডারেশনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ। 

এআর 

Wordbridge School
Link copied!