• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

শেষ মুহূর্তের গোলে ব্রাজিলের কষ্টার্জিত জয়


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৩, ২০২৩, ১১:১৮ এএম
শেষ মুহূর্তের গোলে ব্রাজিলের কষ্টার্জিত জয়

ঢাকা: নির্ধারিত সময়ের একেবারে শেষ মিনিটের গোলে কষ্টার্জিত জয় পেল ব্রাজিল। বিশ্বকাপ বাছাইপর্বের লাতিন অঞ্চলে পেরুর বিপক্ষে ১-০ গোলের কোনো রকম জয় তুলে নিয়েছে সেলেকাওরা। দলের একমাত্র গোলটি করেন মারকিনিওস।

পেরুর মাঠ স্তাদিও নাসিওনাল দি লিমায় যদিও প্রতিপক্ষের জালে আরও দুবার বল পাঠিয়েছিল ব্রাজিল। কিন্তু ২৯তম মিনিটে ব্রুনো গিমারেজের ক্রস থেকে হেডে গোল করেছিলেন ব্রাজিল স্ট্রাইকার রিচার্লিসন। তবে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রায় পাঁচ মিনিট ধরে গোলটি পরীক্ষা-নিরীক্ষার পর কেন রায় দেবে, রিচার্লিসন ইঞ্চিখানেক ব্যবধানে অফসাইড ছিলেন আর তাই গোলটি হয়নি।

ব্রাজিলের বিপক্ষে এর আগে সর্বশেষ ৮ ম্যাচের ৭টিতেই হেরেছে পেরু, সে দলের বিপক্ষে ৮৯ মিনিট পর্যন্ত জাল অক্ষত রাখাই তো বড় সাফল্য! 

এর আগে বলিভিয়ার জালে ৫ গোল দিয়ে ২০২৬ বিশ্বকাপ বাছাই শুরু করেছে ব্রাজিল। আজ দ্বিতীয় ম্যাচে পারফরম্যান্সের দিক থেকে তার ধারেকাছেও ছিল না ফার্নান্দো দিনিজের দল। রিচার্লিসনকে সামনে রেখে পেছনে বাঁ পাশে রদ্রিগো, মাঝে নেইমার ও ডানে রাফিনিয়াকে রেখে আক্রমণভাগ সাজিয়েছিলেন ব্রাজিল কোচ দিনিজ। কিন্তু এই আক্রমণভাগ পেরুর রক্ষণ ভেঙে গোল আদায় করতে পারেনি। প্রথমার্ধে বল দখল ও পাসিংয়ে এগিয়ে থেকেও পেরুর গোলমুখ খুলতে পারেননি নেইমার-রিচার্লিসনরা। মাঝমাঠ থেকে দ্রুতলয়ের পাসে বল প্রতিপক্ষের বক্সে নিয়ে যাওয়ার সেই ধারাল ফুটবলও দেখা যায়নি দিনিজের দলের খেলায়। বরং অফসাইডের জ্বালায় পুড়তে হয়েছে। 

ম্যাচের ১৭তম মিনিটে যেমন রাফিনিয়া ফিরতি বলে নেওয়া শটে পেরুর জালে বল পাঠালেও এ যাত্রায়ও গোল হয়নি। কারণ আর কি, সেই অফসাইড-ই! প্রথমার্ধের শেষ দিকে (৪৪ মিনিট) পেরু গোলরক্ষক পেদ্রো গ্যালাসে নেইমারের জোরাল একটি শট রুখে দেন।

দ্বিতীয়ার্ধে গোলের খোঁজে ৬৪ মিনিটে রিচার্লিসনকে তুলে গ্যাব্রিয়েল জেসুসকে নামান ব্রাজিল কোচ দিনিজ। তাতেও কাজের কাজ কিছু হয়নি। রাফিনিয়া ৭২ মিনিটে ২০ গজ দূর থেকে শট নিয়ে গোলের চেষ্টা করেছিলেন। কিন্তু গ্যালাসে এ যাত্রায়ও হতাশ করেন ব্রাজিলকে। বিরতির পর ম্যাচের ৮৩ মিনিট পর্যন্তও পেরুর বক্সের ভেতর থেকে মাত্র একটি শট নিতে পেরেছে ব্রাজিল। ৪-৪-২ ফর্মেশনে পেরু কোচ হুয়ান রেইমোসো ডিফেন্ডারদের দারুণভাবে ব্যবহার করেছেন। বক্সের সামনে থেকে পাসের কলকাঠি নাড়তে পারেননি নেইমার।

অবশেষে ম্যাচের ৯০তম মিনিটে নেইমারের ইনসুইং কর্নার থেকে মারকিনিওসের হেডে করা গোলে পেরুর বিপক্ষে ১-০ গোলে জিতেছে ব্রাজিল।

এমএস

Wordbridge School
Link copied!