• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

অজিদের বিপক্ষে ভুল করতে চায় না প্রোটিয়ারা


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১৬, ২০২৩, ১০:৫৯ এএম
অজিদের বিপক্ষে ভুল করতে চায় না প্রোটিয়ারা

ঢাকা : বিশ্বকাপের নক আউট পবে ‘চোকার্স’ তকমা থেকে এবার অন্তত বেরিয়ে আসতে চায় দক্ষিণ আফ্রিকা। আজ বৃহস্পতিবার (১৬ নভেম্বর) পুরনো প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে কোলকাতার ইডেন গার্ডেন্সে দ্বিতীয় সেমিফাইনাল খেলতে মাঠে নামছে প্রোটিয়ারা।

এর আগে বিশ্বকাপে চারবার ১৯৯২, ১৯৯৯, ২০০৭ ও ২০১৫ সাল সেমিফাইনালে খেলেছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু কোনবারই ফাইনালের টিকেট পায়নি, এর মধ্যে দুইবার হেরেছে অস্ট্রেলিয়ার কাছে। ১৯৯৯ বিশ্বকাপে এজবাস্টনে নাটকীয়ভাবে অস্ট্রেলিার কাছে পরাজিত ম্যাচটি এখনো স্মরণীয় হয়ে আছে। ম্যাচটি টাই হলেও গ্রুপ পর্বে এগিয়ে থাকার কারনে অস্ট্রেলিয়াকে জয়ী ঘোষণা করা হয়। আট বছর আগে সেন্ট লুসিয়ায় মাত্র ১৪৯ রানে গুটিয়ে যাবার পর অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে পরাজিত হয়ছিল দক্ষিণ আফ্রিকা।

এবারের আসরে গ্রুপ পর্বে ৯টি ম্যাচে সাতটিতেই জয়ী হয়ে দুর্দান্ত দাপটের সাথে সেমিফাইনাল নিশ্চিত করা দক্ষিণ আফ্রিকা কালকের ম্যাচের আগে বাড়তি আত্মবিশ্বাস পেতেই পারে। শ্রীলংকার বিপক্ষে ৪২৮ রান করে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়া ছাড়াও এ পর্যন্ত টুর্নামেন্টে প্রায় প্রতিটি ম্যাচেই রানের দিক থেকে অনেকটাই এগিয়ে ছিল টেম্বা বাভুমার দল।

সর্বশেষ চার মোকাবেলায় প্রতিটিতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ী হয়েছে প্রোটিয়ারা। এর মধ্যে চার সপ্তাহ আগে লক্ষ্ণৌতে গ্রুপ পর্বে ১৩৪ রানে জয়ী হবার ম্যাচটিও রয়েছে।

অন্যদিকে প্রথম দুই ম্যাচে পরাজয়ের পর টানা সাত ম্যাচে জয়ী হয়ে সেমিফাইনালে খেলতে এসেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এই জয়গুলোর মধ্যে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটির কথা আলাদা করে বলতেই হয়। মাত্র ৯১ রানে ৭ উইকেট হারানোর পরও গ্লেন ম্যাক্সওয়েলের অপরাজিত ২০১ রানের অভাবনীয় ইনিংসে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া। এই ম্যাচে জয়ের মাধ্যমে অস্ট্রেলিয়ার শেষ চারের টিকেট নিশ্চিত হয়।

আফগানিস্তানের বিপক্ষে হ্যামস্ট্রিং ইনজুরিতে আক্রান্ত হবার কারনে দক্ষিণ আফ্রিকান অধিনায়ক বাভুমার ফিটনেস নিয়ে কিছুটা শঙ্কা ছিল। অসুস্থতার কারনে গ্রুপ পর্বের দুটি ম্যাচে খেলতে পারেননি বাভুমা। কিন্তু ইডেনের নেটে তাকে অনুশীলন করতে দেখে সব শঙ্কা দুর হয়ে গেছে।

যদিও রান তাড়া করার সমস্যা প্রোটিয়াদের সামনে বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। ভারত ও নেদারল্যান্ডের বিপক্ষে পরাজিত ম্যাচ দুটিতেই পরে ব্যাটিং করেছে দক্ষিণ আফ্রিকা। এদিক থেকে রান তাড়া করার ব্যপারে শতভাগ সফল ছিল অস্ট্রেলিয়া। আফগানিস্তানের সাথে ম্যাক্সওয়েলের নাটকীয় ইনিংসের পর বাংলাদেশের বিপক্ষে ৩০৬ রান তাড়া করে ৩২ বল হাতে রেখে ৮ উইকেটে জয় নিশ্চিত করে অস্ট্রেলিয়া। ম্যাচে মিচেল মার্শ অপরাজিত ১৭৭ রানের ইনিংস খেলেছেন।

অস্ট্রেলিয়ান লেগ-স্পিনার অ্যাডাম জাম্পা আসরে এ পর্যন্ত সর্বোচ্চ ২২ উইকেট নিয়ে  তালিকার শীর্ষে রয়েছেন। এদিকে, কলকাতায় আজ বৃষ্টির পূর্বাভাস রয়েছে, এমনকি পরেরদিন রিজার্ভ ডেতে বৃষ্টির সম্ভবনা রয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!