• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ কঠিন হবে: লেবানন কোচ


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২০, ২০২৩, ০৮:৩৪ পিএম
বাংলাদেশের বিপক্ষে ম্যাচ কঠিন হবে: লেবানন কোচ

ঢাকা: ২০২৬ বিশ্বকাপের বাছাইয়ে বাংলাদেশকে সহজ প্রতিপক্ষ মনে করছেন না লেবাননের কোচ নিকোলা জুরসেভিচ। কদিন আগেই দলটির হাল ধরা এই কোচের মনে হচ্ছে, কঠিন লড়াই অপেক্ষা করছে তাদের সামনে।

যদিও দুই দলের সবশেষ দেখায় সুখকর অভিজ্ঞতা ছিল লেবাননের জন্য। বসুন্ধরা কিংস অ্যারেনায় মঙ্গলবার বাছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল। সন্ধ্যা পৌনে ৬টায় মাঠে গড়াবে ম্যাচটি।

এশিয়া অঞ্চলের বাছাইয়ে লেবাননের শুরুটা ফিলিস্তিনের বিপক্ষে গোল শূন্য ড্র দিয়ে। সেখানে গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের মাঠে ৭-০ গোলে উড়ে গেছে বাংলাদেশ।

মেলবোর্নের ওই ফল দিয়ে বাংলাদেশকে মূল্যায়ন করছেন না জুরসেভিচ। কিংবা গত সাফে গ্রুপে পর্বে পাওয়া ২-০ ব্যবধানের জয়ের তৃপ্তি নিয়ে পড়ে থাকতে চাইছেন না তিনি। গত অক্টোবরে লেবাননের হাল ধরা এই ক্রোয়াট কোচ বরং সতর্ক বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরার কৌশল নিয়ে।

গত সাফে আলেকসান্দার ইলিচের অধীনে খেলা লেবাননকে রক্ষণের দৃঢ়তায় অনেকটা সময় আটকে রেখেছিল বাংলাদেশ। ৭৯তম মিনিটে প্রথম গোলটি হজমের পর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে আরেকটি গোল খায় দল। বেঙ্গালুরুর ওই ম্যাচটি তো বটেই, জুরসেভিচ দেখেছেন মালদ্বীপ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ম্যাচগুলোও। সেই দেখা থেকে তার মনে হচ্ছে কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে যাচ্ছে তার দল।

“আগামীকালের ম্যাচটি কেবল আমাদের জন্য নয়, বাংলাদেশের জন্যও গুরুত্বপূর্ণ। দুই দলই পাঁচ দিন আগে ম্যাচ খেলেছে। এমিরেটস থেকে ঢাকা আসতে আমাদের অনেক ঝামেলা পোহাতে হয়েছে; বাংলাদেশও অস্ট্রেলিয়া থেকে ভালো কিছু নিয়ে ফেরেনি। আমরা এখানে তিনটি ট্রেনিং সেশন করেছি। কাল আরেকটি করব। এ ম্যাচ নিয়ে মনোযোগী আছি, অনুপ্রাণিত আছি। আমি মনে করি, কাল কঠিন ম্যাচ হবে। তবে আশা করি, আমার দল ভালোভাবে সাড়া দিবে এবং ভালো ফল নিয়ে মাঠ ছাড়বে।”

“বাংলাদেশের কিছু ম্যাচ দেখেছি, লেবাননের বিপক্ষে কয়েকমাস আগের ম্যাচটি দেখেছি, মালদ্বীপ ম্যাচ দেখেছি, অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচও দেখেছি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ওদের তুলনা করা যায় না। কেননা, বাংলাদেশ, ফিলিস্তিন ও লেবাননের চেয়ে অস্ট্রেলিয়া অন্য পর্যায়ের দল।”

৩ পয়েন্ট নিয়ে ‘আই’ গ্রুপে শীর্ষে অস্ট্রেলিয়া। ১ করে পয়েন্ট লেবানন ও ফিলিস্তিনের। অস্ট্রেলিয়াকে শীর্ষে ধরে নিয়ে দ্বিতীয় স্থানের জন্য বাকি তিন দল লড়বে, এমন মত লেবানন কোচের।

“আমরাও চাইব অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো ফল করতে, কিন্তু আমার মনে হয়, এই গ্রুপে লড়াইটা মূলত (বাকি তিন দলের জন্য) দ্বিতীয় স্থানে থাকার। মালদ্বীপের বিপক্ষের দুই ম্যাচে বাংলাদেশ দেখিয়েছে ওরা ভালো দল, বিশেষ করে নিজেদের মাঠে। ভালো একজন কোচ আছেন, যিনি কৌশলগত ফুটবল খেলাতে পছন্দ করেন। আমার মনে হয়, আগামীকাল খুবই কঠিন একটা ম্যাচ হবে।”

এআর
 

Wordbridge School
Link copied!