• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

৭ গোলের দুঃখ ভুলে লেবাননের বিপক্ষে জিততে চান জামাল


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২০, ২০২৩, ০৯:৫০ পিএম
৭ গোলের দুঃখ ভুলে লেবাননের বিপক্ষে জিততে চান জামাল

ঢাকা: ২০২৬ বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও লেবানন। বসুন্ধরা কিংস অ্যারেনায় মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৬টায় মাঠে গড়াবে ম্যাচটি।

এ মুহূর্তে বিশ্বকাপ বাছাইয়ে ‘আই’ গ্রুপের টেবিলের অবস্থা এরকম- অস্ট্রেলিয়ার নামের পাশে ৩ পয়েন্ট। লেবানন ও ফিলিস্তিনের পয়েন্ট ১ করে। পয়েন্টের খাতা বাংলাদেশ খুলতে পারেনি এখনও। অধিনায়ক জামাল ভূঁইয়া তাই খুব করে চাইছেন লেবাননকে হারিয়ে টেবিলে দ্বিতীয় স্থানে উঠতে।

একই দিন মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ফিলিস্তিনও। গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল অস্ট্রেলিয়ার জয় কিংবা বড়জোর ড্র যেন ধরেই নিয়েছেন জামাল! তাই তো লেবাননকে হারিয়ে এক লাফে তলানি থেকে গ্রুপ টেবিলে দ্বিতীয় স্থানে উঠে আসার লক্ষ্য তার। এই চাওয়া পূরণে মেলবোর্নের ৭-০ গোলের হারের স্মৃতি ভুলে যেতে চান অধিনায়ক।

“কোচও বলেছেন আমরা তিন দিন আগে এসেছি। রিকভারি করেছি। অস্ট্রেলিয়া ম্যাচ নিয়ে আলাপ করেছি। এখন আমাদের ওই ম্যাচটা ভুলে যেতে হবে। এগিয়ে যেতে হবে। কেননা, আমি মনে করি, বিশেষ করে লেবানন ও ফিলিস্তিন ম্যাচে আমরা পয়েন্ট নিতে পারি। ওরা আমাদের চেয়ে অত দূরের দল নয়। আমরা এরই মধ্যে লেবাননের বিপক্ষে খেলেছি। আমরা সবাই আগামীকাল চেষ্টা করব (ভালো কিছুর জন্য)।”

“ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা আছে আমাদের। এখনও পাঁচটা ম্যাচ আছে। আমাদের লক্ষ্য হচ্ছে দ্বিতীয় পজিশন। দেশের মানুষের এবং সমর্থকদের পাশে চাই। আমি জানি, এ ধরনের ম্যাচ কঠিন, কিন্তু আমাদের বিশ্বাস রাখতে হবে; তা না হলে সেটা দলের জন্য কঠিন হয়ে উঠবে। নিজেদের প্রতি বিশ্বাস আছে আমাদের, বিশ্বাস করি এই গ্রুপে কিছু একটা করতে পারব আমরা। আমার নিজের বিশ্বাস আছে, এই দলটিই গত ছয়-সাত মাস ভালো পারফর্ম করেছে, ভবিষ্যতেও এরা ভালো করবে।”

ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী ‘আই’ গ্রুপের তলানির দল বাংলাদেশ (১৮৩তম)। সেখানে অস্ট্রেলিয়া (২৭তম), ফিলিস্তিন (৯৬তম) এবং লেবানন ১০৪তম। র‌্যাঙ্কিংয়ে দূরত্ব অনেক হলেও জামালের মনে হচ্ছে, লেবানের বিপক্ষে জিততে পারলে মেলবোর্নের বড় হার নিয়ে কথা বলবে না কেউ।

“সত্যি বলতে মালদ্বীপ একটা পর্যায়ের দল, লেবানন আরেকটু উপরের দল। আমার নিজের বিশ্বাস আছে…মানুষ মনোযোগ দেয় শেষ ম্যাচের দিকে, আমাদের ফোকাস লেবানন ও ফিলিস্তিন ম্যাচের দিকে। এমনকি অস্ট্রেলিয়া ম্যাচের আগেও আমরা বলেছি, আমাদের মূল দৃষ্টি এই দুই প্রতিপক্ষ নিয়ে। সত্যি বলতে কালকের ম্যাচটি…কাল যদি জিততে পারি, তাহলে আমরা টেবিলে দ্বিতীয় স্থানে উঠে যাব, তখন কেউ অস্ট্রেলিয়া ম্যাচ নিয়ে কথা বলবে না।”

এআর
 

Wordbridge School
Link copied!